ঢাকা Sunday, 28 April 2024

হিলি স্থলবন্দর দিয়ে আসবে ১৩ হাজার ৮০ মেট্রিকটন ভারতীয় পাট বীজ

দিনাজপুর প্রতিনিধি 

প্রকাশিত: 18:52, 6 March 2024

হিলি স্থলবন্দর দিয়ে আসবে ১৩ হাজার ৮০ মেট্রিকটন ভারতীয় পাট বীজ

দীর্ঘ দেড় বছর বন্ধের পর দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ১৩ হাজার ৮০ মেট্রিকটন পাট বীজ আমদানির অনুমতি পেয়েছেন ৫৬ জন আমদানিকারক। চলতি মৌসুমে দেশে পাট উৎপাদন বৃদ্ধির লক্ষে ভারত থেকে পাট বীজ আমদানির সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ সরকার। আমদানিকৃত পাট বীজগুলা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে বলে জানিয়েছেন আমদানিকারকরা। 

বুধবার (৬ মার্চ) সকাল বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী। 

তিনি বলেন,হিলি স্থলবন্দরের দিয়ে ১৩ হাজার ৮০ মেট্রিকটন পাট বীজ আমদানির ইমপোর্ট পারমিশন (আইপি) অনুমোদন পেয়েছেন ৫৬ জন আমদানিকারক। 

হিলি কাস্টমস ও বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট জানান, দেশে চাহিদা থাকায় ভারত থেকে বিভিন্ন জাতের পাট বীজ আমদানির অনুমতি পেয়েছেন আমদানিকারকরা। সকল প্রক্রিয়া শেষ দুই একদিনর মধ্য ভারত থেকে পাট বীজ আমদানি শুরু হবে। তবে দীর্ঘ সময় পাট বীজ আমদানি বন্ধ ছিল। সর্বশষ ২০২২ সালর ১৩ মার্চ  এই বন্দর দিয়ে আমদানি শুরু হয় পাট বীজ। 

হিলি পানামা পার্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসন প্রতাব মল্লিক বলেন, বন্দর দিয়ে অন্যান্য পণ্যর পাশাপাশি  নতুন কর পাট বীজ আমদানি শুরু হলে সরকারর রাজস্ব আয় যমন বাড়বে, তমনি বন্দর কর্তৃপক্ষ ও শ্রমিকদের আয়ও বাড়বে।