ঢাকা Monday, 29 April 2024

রৌমারীতে শহিদ মিনারের বেদিতে জুতা পায়ে অতিথিরা

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: 22:21, 17 February 2024

রৌমারীতে শহিদ মিনারের বেদিতে জুতা পায়ে অতিথিরা

শহিদ মিনার নির্মাণ করা হয়েছে ভাষা শহিদদের অবদানের কথা স্মরণীয় করে রাখার জন্য। প্রায় সময় ঘটছে শহিদ মিনার অবমাননার ঘটনা। তেমনি একটা ঘটনা ঘটেছে কুড়িগ্রামের রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের কোমর ভাঙ্গি উচ্চ বিদ্যালয় শহিদ মিনারে। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার যাদুরচর ইউনিয়নের কোমর ভাঙ্গি উচ্চ বিদ্যালয় মাঠে সায়দাবাদ নতুন কুড়ি স্পোর্টিং ক্লাবের আয়োজনে ভলিবল খেলা অনুষ্ঠিত হয়। খেলাটির অনুষ্ঠানের মঞ্চ তৈরি করা হয় শহিদ মিনারের বেদিতে।

সেখানে দেখা যায় অতিথি, স্থানীয় আওয়ামী লীগ নেতা, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, গণ্যমান্য ব্যক্তি, এলাকাবাসীসহ অনেকে শহিদ মিনারের বেদিতে জুতা পায়ে উঠে খেলা উপভোগ করছেন। 

শহিদ মিনার ও শহিদদের অবমাননার এমন ঘটনায় উপজেলার সুধীজনদের মাঝে সমালোচনার ঝড় বইছে। যেখানে ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয় সেই শহিদ মিনারে বেদিতে মঞ্চ বানিয়ে জুতা পরে সেখানে উপস্থিত হওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আয়োজকসহ জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান অনেকে।

এই আয়োজনে অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমান আলী, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আকতার স্মৃতি, ভাইস চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন, যাদুরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাখাওয়াত হোসেন সবুজ, ইউপি চেয়ারম্যান সরবেশ আলী, ইউপি সদস্য জিয়াউর রহমান জিয়া প্রমুখ। 

এ ব্যাপারে কোমর ভাঙ্গি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, আমরা শুধু ভলিবল খেলার জন্য মাঠ ব্যবহারের অনুমতি দিয়েছি। শহিদ মিনারের বিষয়টি আমি জানি না। 

যাদুরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাখাওয়াত হোসেন সবুজ জানান, শহিদ মিনারে মঞ্চ করেছে। এটা আমি খেয়াল করিনি। ঘটনাটি দুঃখজনক।

যাদুরচর ইউপি চেয়ারম্যান সরবেশ আলীর সঙ্গে একাধিকবার ফোনে কথা বলার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আকতার স্মৃতি বলেন, আমি বিষয়টি খেয়াল করিনি। ব্যানারে শহিদ মিনার ঢাকা ছিল।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বদরুল ইসলাম বলেন, এ বিষয়ে আমার জানা নেই। তবে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমান আলীর ফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি ফোন কেটে দেন। 

উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, শহিদ মিনারে জুতা পায়ে দিয়ে ওঠা ঠিক হয়নি। শহিদদের অসম্মান করা হয়েছে। বিষয়টি আমি দেখছি।

কুড়িগ্রাম জেলা প্রশাসক সাইদুল আরীফ জানান, যদি এরকম হয়ে থাকে তাহলে ব্যবস্থা নেয়া হবে।