ঢাকা Friday, 03 May 2024

রৌমারীতে হাটের জায়গা অবৈধ দখল, ক্ষতির মুখে ইজারাদার

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: 19:22, 14 February 2024

রৌমারীতে হাটের জায়গা অবৈধ দখল, ক্ষতির মুখে ইজারাদার

কুড়িগ্রামের রৌমারীতে কয়েক কোটি টাকা নিলামে বাৎসরিক ইজারায় রৌমারী হাট ডেকে বিপাকে ইজারাদার। চুক্তিপত্রে উল্লেখিত জায়গার বেশিরভাগ অবৈধ দখলদারিত্বে যাওয়ায় এবছরে বড় 'ক্ষতির মুখে পড়তে হচ্ছে ইজারাদারকে। এছাড়াও আগামীতে এই হাটের ইজারা মূল্য কমার মাধ্যম্য দেখা দিয়েছে বিপুল পরিমাণ সরকারি রাজস্ব কমার শঙ্কা। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলা নির্বাহী অফিসারের নিকট অবৈধ দখল উচ্ছেদ চেয়ে আবেদন করেন ইজারাদার।

জানা গেছে, 'সরকারি হাট-বাজার সমূহের ব্যবস্থাপনা ইজারা পদ্ধতি' ২০১১এর নীতিমালা অনুযায়ী সকল শর্তাদি মেনে ২০২৩ সালের ২৫শে অক্টোবর ভ্যাট,আয়করসহ ডাকের ৩ কোটি ৬১ লক্ষ ৩১ হাজার ২শত ৫০টাকার পরিশোধ করে হাটটি ইজারা নেয় ইজারাদার সোহেব আহমেদ। সে সময় স্বাক্ষরিত চুক্তিপত্রে হাটটি ইজারা দেন রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ইমান আলী। উক্ত চুক্তিপত্রে উল্লেখিত ২১ নং জেএল রৌমারী মৌজায় হাট-বাজার জায়গার পরিমাণ ৬.৯৯০০ একর উল্লেখ করা হয়। কিন্তু সরজমিনে অবৈধ দখলদারিত্ব বাদে বর্তমান অবশিষ্ট জায়গা সর্বচ্চ দেড় একর অবশিষ্ট রয়েছে। তাই জায়গা বুঝিয়ে নিতে কয়েকবার উপজেলা প্রশাসনের শরণাপন্ন হন ইজারাদার সোহেব আহমেদ। পরে অবৈধ দখলদারিত্ব উচ্ছেদ করতে প্রশাসনের ব্যর্থতায় মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়ের করে ইজারাদার পক্ষ। 

পরে গত ৫ ফেব্রুয়ারি আদালতের নির্দেশনায় এলাকার জনপ্রতিনিধি, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে হাট-বাজারটি মাপজোক করা হলেও ইজারাদারকে এখন পর্যন্ত জায়গা বুঝিয়ে দিতে ব্যর্থ হয় উপজেলা প্রশাসন।

ইজারাদার সোহেব আহমেদ অভিযোগ করে বলেন, উভয় পক্ষের স্বাক্ষরিত  চুক্তিনামায় ২১নং জেএল রৌমারী মৌজায় উল্লেখিত হাট-বাজারে মোট সম্পত্তির পরিমাণ ৬.৯৯০০একর দেখিয়ে আমাকে ইজারা দেওয়া হয়। কিন্তু উপজেলা প্রশাসনের কাছে কয়েকবার বাজার মাপজোক করে বুঝিয়ে চাইলে তারা দেয়নি। তাই আমি নিজেই জায়গা মাপজোক করে মাঠপর্যায়ে দেখি ২একর জায়গাও অবশিষ্ট নেই। তাই আমার এই ক্ষতিতে ইজারাদাতাদের কাছ থেকে দ্রুত সমাধানের অনুরোধ করছি।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, সরজমিন তদন্ত করা হয়েছে। অবৈধ দখলদারিত্ব বাদে ২.৬ একর সম্পত্তি রৌমারী হাট-বাজারের দখলে রয়েছে। অবৈধ দখলদারিত্ব মুক্ত করতে সময়ের দরকার। আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।