ঢাকা Monday, 29 April 2024

সুনামগঞ্জ-৪  

আ.লীগ প্রার্থী ড.সাদিকের কাছে আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা তলব

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 16:02, 3 December 2023

আপডেট: 16:19, 3 December 2023

আ.লীগ প্রার্থী ড.সাদিকের কাছে আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা তলব

নির্বাচনী আচলণবিধি লঙ্ঘনের অভিযোগে সুনামগঞ্জ-৪ আসনের (সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলা) আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও পিএসসির সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের কাছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা চেয়েছেন নির্বাচন অনুসন্ধান কমিটি। শনিবার এ বিষয়ে তাঁকে একটি চিঠি দেয়া হয়েছে কমিটির পক্ষ থেকে।

সুনামগঞ্জ-৪ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির পক্ষ থেকে যুগ্ম জেলা ও দায়রা জজ কাঁকন দে স্বাক্ষরিত এ চিঠি ড. মোহাম্মদ সাদিককে দেয়া হয়। চিঠিতে বলা হয়, মোহাম্মদ সাদিক গত বুধবার দুপুরে সুনামগঞ্জ শহরের প্রধান প্রধান সড়কে মোটরসাইকেল শোভাযাত্রাসহ শোডাউন করে সমাবেশে মিলিত হন। এতে জনগণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এটি সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হয়েছে। এর মাধ্যমে তিনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ৬ (ঘ), ৮ (ক), ১০ (ক) এবং ১২ ধারা লঙ্ঘন করেছেন।

ভবিষ্যতে এ ধরনের অনিয়ম যেন না হয় যে জন্য কার্যকর পদক্ষেপ নিতে ওই চিঠিতে মোহাম্মদ সাদিককে অনুরোধ করা হয়। একই সঙ্গে আগামী সোমবার সকাল ১১টায় তিনি নিজে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দিতেও নির্দেশ দেয়া হয়।

রোববার সকালে নির্বাচন অনুসন্ধান কমিটির চিঠির বিষয়ে মোহাম্মদ সাদিক জানিয়েছেন- দলীয় মনোনয়ন পাওয়ার পর গত বুধবার তিনি প্রথম সুনামগঞ্জে আসেন। শহরে আসার পর সুনামগঞ্জ-সিলেট সড়কের হাজিপাড়ার সার্কিট হাউজের সামনে তাঁর কিছু সুহৃদ জড়ো হয়েছিলেন। তিনি ওখানে নামেন। পরে তিনি শহরের স্টেশন রোডের রমিজ বিপণির আওয়ামী লীগ অফিসে আসেন। এখানেও দলীয় নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা জড়ো হন। এটি সমীচীন হয়নি বলে তিনিও মনে করেন। 

তিনি বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। নির্বাচন কমিশন এবং তাঁর নির্বাচন অনুসন্ধান কমিটির যাবতীয় কার্যক্রমকে আমরা সমর্থন করি। আমার কর্মী সমর্থকরাও সেটি অনুসরণ করবেন আশা করছি। কমিটির চিঠির উত্তর দেবেন এবং সেটি প্রস্তুতও করছেন বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ড. মোহাম্মদ সাদিক ২০১৬ সালের ২ মে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। এর আগে তিনি সরকারের শিক্ষাসচিব ও বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। গত ২৬ নভেম্বর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচনের জন্য ড. মোহাম্মদ সাদিকের নাম ঘোষণা করেন।