ঢাকা Monday, 29 April 2024

নাটোরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডাদেশ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 14:28, 10 October 2023

নাটোরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডাদেশ

ছবি: সংগৃহীত

নাটোরের নলডাঙ্গায় রোকেয়া বেগম নামে এক গৃহবধূকে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামী ওসমান গনিতে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া ৩০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ আব্দুর রহিম এই রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত ওসমান গনি উপজেলার বাসুদেবপুর গ্রামের মৃত ইসমাইল মৃধার ছেলে। অন্যদিকে নিহত গৃহবধূর রোকেয়া বেগম নাটোরের সিংড়া উপজেলার উত্তর খাজুরিয়া গ্রামের মৃত আদব আলীর মেয়ে।

আদালতের স্পেশাল পিপি অ্যাডভোকেট আনিসুর রহমান জানান, বিয়ের পর থেকেই যৌতুকের জন্য রোকেয়া বেগমের ওপর নির্যাতন চালান স্বামী ওসমান গনি। নির্যাতন সহ্য করতে না পেরে বেশ কয়েকবার অল্প অল্প করে ভাইয়ের কাছ থেকে টাকা এনে স্বামীকে দেন রোকেয়া। কিন্তু স্বামীর যৌতুকের চাহিদার মাত্রা বৃদ্ধি পায়। পরবর্তীতে যৌতুকের টাকা দিতে অপারগতা প্রকাশ করেন রোকেয়ার ভাই।

এ নিয়ে রোকেয়ার সঙ্গে ওসমান গনির প্রায়ই ঝগড়া-বিবাদ লেগেই থাকত। এরই একপর্যায়ে ২০১৩ সালের ২১ আগস্ট রাতে স্ত্রী রোকেয়া বেগমের গলায় শাড়ি পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করেন ওসমান। এরপর রোকেয়া বেগম আত্মহত্যা করেছেন বলে তার ভাইকে জানান এলাকাবাসী। পরে রোকেয়ার ভাই সেখানে গিয়ে রোকেয়ার মরদেহ দেখতে পান।

ঘটনার পরের দিন রোকেয়া বেগমের বড় ভাই একাব্বর হোসেন বাদী হয়ে নলডাঙ্গা থানায় নারী ও শিশু নির্যাতন আইনে একটি মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর পুলিশ ওসমান গনিকে গ্রেপ্তার করে এবং তাঁর বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করেন আদালত।

পিপি আরো জানান, দীর্ঘ ১০ বছর মামলার স্বাক্ষ্য প্রমাণ গ্রহণ শেষে আসামির উপস্থিতিতে আদালতের বিচারক এই রায় ঘোষণা করেন। মামলার রায়ে বাদী পক্ষ সন্তুষ্টি প্রকাশ করে দ্রুত রায় কার্যকরের দাবি জানান।