ঢাকা Monday, 29 April 2024

সুনামগঞ্জের পর্যটন শিল্পে অপার সম্ভমনা, প্রয়োজন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন

সুনামগঞ্জ প্রতিনিধি : 

প্রকাশিত: 16:27, 27 September 2023

সুনামগঞ্জের পর্যটন শিল্পে অপার সম্ভমনা, প্রয়োজন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন

সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস ২০২৩ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পর্যটনে পরিবেশ বান্ধব বিনিয়োগ শীর্ষক প্রতিপাদ্য কে সামনে রেখে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রেজাউল করিমের সভাপতিত্বে ও সহকারী কমিশনার বোরহান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্টিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহিদুল ইসলাম খান, জেলা তথ্য অফিসার আব্দুছ ছাত্তার, শিশু বিষয়ক অফিসার বাদল বর্মন, সুনামগঞ্জ পৌরসভার কর্মকর্তা নিজাম উদ্দিন, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি লতিফুর রহমান রাজু প্রমুখ।  

এ সময় বক্তারা বলেন, সুনামগঞ্জ জেলায় বিভিন্ন পর্যটন স্পট রয়েছে কিন্তু যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামোগত উন্নয় না থাকায় এ জেলার পর্যটন শিল্প থেকে কোটি কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার। এছাড়াও বর্তমানে জেলার অন্যতম পর্যটন স্পট টাঙ্গুয়ার হাওরের পরিবেশ ও জীব-বৈচিত্র হুমকির সম্মুখীন। ইঞ্জিন চালিত নৌযান চলাচল করার কারণে পেট্রোল ও ডিজেলের ক্ষতিকারক পদার্থে হাওরের মৎস্য সম্পদ দিন দিন কমে যাচ্ছে।  প্লাস্টিকের বোতলসহ নানা ধরণের বর্জে হাওরের পরিবেশ পড়েছে হুমকির মুখে। হাওরে এখন আর আগের মত গাছ, মাছ, পাখি ও জীব-বৈচিত্র নেই। জেলা প্রশাসন ও পর্যটন করপোরেশন হাওরের পরিবেশ-প্রতিবেশ ফিরেয়ে আনার লক্ষ্যে কাজ করছে। 

বক্তারা আরও বলেন, আগত পর্যটকদের নিরাপত্তা ও হাওরের আইনশৃঙ্খখলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ইতোমধ্যে টুরিষ্ট পুলিশ নিয়োগ সম্পন্ন হয়েছে। জেলার পর্যটন শিল্পে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগ নিলে সুনামগঞ্জের পর্যটন শিল্প থেকে সরকার প্রতি বছর প্রচুর পরিমাণ রাজস্ব আয় করবে।