ঢাকা Saturday, 27 April 2024

চাকরি হারালে খাব কী?

হুমায়ুন কবির, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: 21:35, 31 July 2021

চাকরি হারালে খাব কী?

আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখার ঘোষণায় কুষ্টিয়ার খোকসায় থেকে শত শত মানুষ বিভিন্নভাবে ঢাকা যাওয়ার চেষ্টা করছেন। শনিবার ভোর থেকে শুরু হয়েছে খোকসা থেকে ঢাকা যাবার প্রতিযোগিতা।

গার্মেন্টস কর্মী মৃদুলের সাথে কথা হচ্ছিল এই প্রতিবেদকের। তিনি স্টার সংবাদকে বলেন, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার মহেন্দুপুর গ্রামে তার গ্রামের বাড়ি। ঈদের আগে দিন বউ ছেলেমেয়ে নিয়ে এসেছিলেন ঈদ করতে। হঠাৎ করেই গতরাতে (শুক্রবার) গার্মেন্টস থেকে ফোন করে জানানো হয়েছে আগামীকাল রবিবার সকাল থেকে তাদের অফিস করতে হবে। অগত্যা সকাল বেলায় বউ বাচ্চা নিয়ে খোকসা স্ট্যান্ডে দাঁড়িয়ে আছি দেড় ঘণ্টা। পকেটের টাকা রয়েছে মাত্র সাড়ে চার শ’ টাকা। কোনভাবেই নিজেদের যাওয়ার জন্য অর্থ সংকলন হচ্ছে না। সাধ এবং সাধ্যের সমন্বয় না হওয়ায় কিভাবে গাজীপুর যাব সেটা নিয়ে দুশ্চিন্তা।’

গণপরিবহন বন্ধের সুজগে মাইক্রোবাস নির্ধারিত ভাড়ার দুই থেকে তিনগুণ ভাড়া আদায় করছে যাত্রীদের কাছ থেকে। এমনকি কোথাও কোথাও পায়ে হেঁটে ঢাকার উদ্দেশ্যে রওনা দেওয়ার সংবাদ পাওয়া গেছে। অনিশ্চয়তার এই পথের হাঁটা কখন যে শেষ হবে কোন গার্মেন্টস কর্মী জানে না। 

দূরপাল্লার বাস বন্ধ থাকায় ভোর থেকেই শত শত মানুষের মাইক্রোবাস, প্রাইভেট কার, সিনএনজি, অটোরিকশা, নসিমন ও মোটরচালিত ভ্যানে গাদাগাদি করে যেতে দেখা যায় ঢাকার উদ্দেশ্য। এ সময় কেউই মানছে না স্বাস্থ্যবিধি। অপরদিকে ডাবল ভাড়া হাঁকলেও বাধ্য হয়ে যেতে হচ্ছে ঢাকামুখী মানুষের। কয়েকজন জানান দৌলতদিয়া পর্যন্ত মাথাপিছু পাঁচ শত টাকা ভাড়া নেয়া হচ্ছে সিএনজি, মোটরচালিত ভ্যান ও অটোরিকশায়।

অপরদিকে, চলমান লকডাউনের বাজে প্রশাসন নির্বাক দাঁড়িয়ে আছে এ সকল মানুষের কষ্টের দৃশ্য দেখে। স্বাস্থ্যবিধি তো দূরের কথা। এরা কীভাবে ঢাকা পর্যন্ত পৌঁছাবে সেটাই যেন তাদের কাছে বড় ব্যাপার। 

মিরপুরের গার্মেন্টসকর্মী রিজিয়া বেগম বলেন, ‘আপনারা তো স্বাস্থ্যবিধি নিয়ে কথা বলছেন। কিন্তু আমরা চাকরি হারালে খাব কী? আমার মায়ের ওষুধ কিনবো কীভাবে?’