ঢাকা Saturday, 27 April 2024

পটুয়াখালীতে আবহাওয়া ও দুর্যোগবিষয়ক সেমিনার অনুষ্ঠিত

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 20:13, 6 June 2023

পটুয়াখালীতে আবহাওয়া ও দুর্যোগবিষয়ক সেমিনার অনুষ্ঠিত

আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত দুর্যোগ বিষয়ে সচেতনতা বাড়াতে কলাপাড়ায় জনসচেতনতামূলক  সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৬ জুন) সকাল ১০টায় কলাপাড়া প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান সিআইপি মিলনায়তনে ‘আবহাওয়া তথ্য সেবা ও আগাম সতর্কবাণী পদ্ধতি জোরদারকরণ প্রকল্পে’র আয়োজনে  এ সেমিনারে সভাপতিত্ব করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন।

প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল হাসান। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ বিষয়ে প্রধান আলোচক হিসেবে ধারণা তুলে ধরেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. সানাউল হক মন্ডল।

দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে পটুয়াখালী জেলা প্রতিটি ঝড়, জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত  হচ্ছে।  দুর্যোগকালীন  সময়ে আবহাওয়া অধিদপ্তর থেকে ঘোষিত সতর্কতা সংকেত জারির পরও দুর্যোগপ্রবণ এলাকার মানুষ আশ্রয়কেন্দ্রে না যাওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে। তাই উপকূলীয় মানুষের মধ্যে জনসচেতনতা বাড়াতে এ সেমিনারের আয়োজন করা হয়। 

এ সময় কলাপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সরকারি কর্মকর্তা ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৬০ জন স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।