ঢাকা Monday, 29 April 2024

সরানো হয়েছে উদয়নের বগি-ইঞ্জিন, ট্রেন চলাচল স্বাভাবিক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:26, 20 May 2023

আপডেট: 20:29, 20 May 2023

সরানো হয়েছে উদয়নের বগি-ইঞ্জিন, ট্রেন চলাচল স্বাভাবিক

রিলিফ ট্রেন দিয়ে রেললাইন থেকে সরিয়ে নেয়া বগি

দুর্ঘটনাকবলিত আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের দুটি বগি ও ইঞ্জিন রেললাইন থেকে সরানো হয়েছে। এর ফলে প্রায় ১৫ ঘণ্টা পর সচল হলো সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল।  

শনিবার (২০ মে) ভোর পৌনে ৫টার দিকে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে দুর্ঘটনায় পতিত হয় উদয়ন এক্সপ্রেস। এসময় ট্রেনটির দুটি বগি ও ইঞ্জিন লাইনচ্যুত হয়ে বন্ধ হয়ে যায় সিলেটের সঙ্গে দেশের ট্রেন যোগাযোগ।  

এদিকে দুর্ঘটনার পর আখাউড়া ও কুলাউড়া থেকে দুটি রিলিফ ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭টায় দুটি বগি ও ইঞ্জিন লাইন থেকে সরানো হলে রেললাইন স্বাভাবিক হয় বলে জানান শ্রীমঙ্গল স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন। 

জানা গেছে, লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইনে ভেঙে পড়া গাছে ধাক্কা লেগে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ট্রেনটির ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়।  

উদয়ন এক্সপ্রেসের পরিচালক ওমর ফারুক জানান, শনিবার ভোর ৪টা ৪৫ মিনিটের দিকে লাউয়াছড়া পাহাড়ি এলাকা অতিক্রমকালে উদয়ন এক্সপ্রেসটি ঝড়ের কবলে পড়ে। এ সময় ঝড়ে একটি বিশাল আকৃতির গাছ লাইনের ওপর চলন্ত ইঞ্জিনের সামনে পড়ে। তখন ইঞ্জিনটি গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়। ১৪ বগির ট্রেনটির বাকি ১২টি বগি দুপুরে শ্রীমঙ্গল স্টেশনে নিয়ে আসা হয়। 

রেলওয়ে বিভাগ জানায়, রিলিফ ট্রেন এসে ইঞ্জিন ও বগি উদ্ধার করে রেললাইন থেকে সরিয়ে রাখে। বিকাল সাড়ে ৫টায় রেললাইন মেরামতের কাজ শুরু হয়।

এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে এরই মধ্যে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করেছে রেল বিভাগ।