ঢাকা Thursday, 02 May 2024

ঘূর্ণিঝড় মোখায় বরগুনার জেলেদের ক্ষতি ৫০ কোটি টাকা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:07, 16 May 2023

ঘূর্ণিঝড় মোখায় বরগুনার জেলেদের ক্ষতি ৫০ কোটি টাকা

ফাইল ছবি

সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরুর আগে ঘূর্ণিঝড় মোখার কারণে ক্ষতির মুখে পড়েছেন গভীর সমুদ্রে মাছ শিকার করা বরগুনার জেলেরা। অবস্থায় ঘূর্ণিঝড়ের পর অনুকূল আবহাওয়া থাকার পরও সাগরে মাছ শিকারে যাবেন না তারা।

জেলেরা জানান, নিষেধাজ্ঞা শুরুর আগে সাগরে মাছ শিকারে যে কদিন সুযোগ পাবেন তাতে লাভ তো হবেই না, উল্টো ভারি হবে লোকসানের বোঝা। ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে জানিয়ে নিষেধাজ্ঞা পিছিয়ে দেয়ার দাবি মৎস্যজীবী নেতাদের।

জেলে ট্রলার মালিকরা জানান, আগামী ২০ মে থেকে সাগরে ৬৫ দিনের মাছ শিকারের নিষেধাজ্ঞা শুরু হবে। এজন্য ১৯ মে পর্যন্ত মাছ শিকারের প্রস্তুতি নিয়ে সমুদ্রে গিয়েছিল বরগুনার প্রায় দুই হাজার মাছ ধরার ট্রলার। কিন্তু ঘূর্ণিঝড় মোখার কারণে নির্দিষ্ট সময়ের আগেই তড়িঘড়ি করে তীরে ফিরতে হয়েছে জেলেদের। এতে কাঙ্ক্ষিত মাছ না পাওয়ায় লোকসানে পড়েছেন তারা। ফলে লোকসানের কথা বিবেচনা করে নিষেধাজ্ঞার আগে মাছ শিকারের পর্যাপ্ত সময় না থাকায় এখন আর সমুদ্রে যাবেন না তারা।

বিষয়ে জেলে আবুল মাঝি বলেন, ‘ঘূর্ণিঝড়ের কারণে আমাদের ট্রলারে চার লাখ টাকা লস হয়েছে। এখন আবহাওয়া ভালো হলেও নিষেধাজ্ঞার কারণে সাগরে মাছ শিকারের জন্য তেমন সুযোগ নেই। আমরা এখন সাগরে গেলে - দিন মাছ শিকার করতে পারব। এতে আমাদের খরচের টাকাই উঠবে না।

হাসেম নামে আরেক জেলে বলেন, ‘একবার সাগরে যেতে জ্বালানিসহ অন্যান্য খরচ মেটাতে আড়াই থেকে তিন লাখ টাকা ব্যয় হয়। দুই তিনদিন সাগরে মাছ ধরলে তাতে আমাদের লোকসান হবে। তাই লোকসানের বোঝা কমাতে এখন আর সাগরে যাবো না। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হলে ফের আমরা সাগরে যাব।

বিষয়ে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ‘ঘূর্ণিঝড়ের কারণে মাছ শিকার না করে তড়িঘড়ি করে তীরে ফিরে আসায় আমাদের প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তাই আমরা ২০ তারিখের নিষেধাজ্ঞা পিছিয়ে ৩০ তারিখ থেকে দেয়ার দাবি জানাই। এতে জেলেরা কয়েকদিন মাছ শিকারের সুযোগ পাবেন। এতে ঘূর্ণিঝড়ের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন।