ঢাকা Saturday, 27 April 2024

চাঁদপুরে আসতে শুরু করেছে তরমুজ, হঠাৎ বৃষ্টিতে কৃষকের ক্ষতির শঙ্কা

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: 16:57, 23 March 2023

চাঁদপুরে আসতে শুরু করেছে তরমুজ, হঠাৎ বৃষ্টিতে কৃষকের ক্ষতির শঙ্কা

চাঁদপুরে আসতে শুরু করেছে রসালো ফল তরমুজ। তবে হঠাৎ টানা ৩ দিনের বৃষ্টিতে তরমুজ ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান কৃষক ও ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে চাঁদপুর জেলার সবচেয়ে বড় ফলের আড়ৎ চৌধুরীঘাট বাজারে গিয়ে দেখা যায়, ভোলা ও পটুয়াখালী জেলা থেকে ট্রলারে করে তরমুজ আসছে। শ্রমিকরা ট্রলার থেকে তরমুজগুলো বিভিন্ন আড়তে নেয়া হচ্ছে। পরে  সেখান থেকে ট্রাক ও ভ্যানে করে জেলা শহর সহ বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে এ তরমুজ। তবে গত বছরের তুলনায় এ বছর বৃষ্টির কারণে অনেক ক্ষেতে তরমুজের ব্যপক ক্ষতি হয়েছে বলে জানান কৃষকরা।

বাজার ঘুরে দেখাযায়, বড় সাইজের ১শ তরমুজ ২৭ থেকে ২৮ হাজার টাকা, মাঝারি সাইজের তরমুজ ১৭ থেকে ১৮ হাজার টাকা ও ছোট সাইজের তরমুজ ৫ থেকে ৬ হাজার টাকায় বিক্রি করা হচ্ছে।

পটুয়াখালী জেলার গলাচিপা থানার কৃষক মোঃ হানিফ গাজী জানান, আমি ৬ একর জমিতে সাড়ে ৭ লক্ষ টাকা ব্যয় করে তরমুজ চাষ করেছি। ফলন ভাল হলেও হঠাৎ বৃষ্টিতে অনেক  তরমুজ ক্ষেত ভেসে গেছে। এছাড়া সব তরমুজ ক্ষেত থেকে তুলতে পারি নি। ট্রলারে করে মাত্র সাড়ে ৭ শ তরমুজ আনতে পেরেছি। সেজন্য অনেক টাকা ক্ষতি হবে বলে আশংকা করছি।

চাঁদপুর চৌধুরীঘাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কবির হোসেন খান জানান, তরমুজের জমি তৈরি ও বীজ লাগানোর সময় কৃষকদের অনেক টাকা দাদন দেয়া হয়। পরে এই টাকা তুলে ব্যবসায়ীরা আম ও লিচু মৌসুমে ব্যয় করে থাকে। এ বছর কৃষকের পাশাপাশি ব্যবসায়ীরাও অনেক ক্ষতিগ্রস্থ।

চৌধুরীঘাট ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আলী সিকদার জানান, তরমুজের জন্য সবচেয়ে ভাল হলো রোদ্র। মৌসুমের সময় একদিন বৃষ্টি হলেই তরমুজের অনেক ক্ষতি হয়। তবে বাজারে তরমুজের ব্যাপক চাহিদা রয়েছে। দেখাযাক কতটুকু ক্ষতি পুষিয়ে আনা যায়।