ঢাকা Saturday, 27 April 2024

তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:12, 21 January 2023

আপডেট: 20:21, 21 January 2023

তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনারপাড়া সীমান্তের শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প ও আশপাশের মিয়ানমার অংশে ফের গোলাগুলি হচ্ছে বলে খবর পাওয়া গেছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন সীমান্তের এপারের বাসিন্দারা। 

শুক্রবার (২০ জানুয়ারি) রাতে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আলম জানান, বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার বিকাল পর্যন্ত তুমব্রু সীমান্তের শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প এবং আশপাশের এলাকায় মিয়ানমারের রোহিঙ্গাদের সশস্ত্র দুই পক্ষের গোলাগুলি বন্ধ ছিল। শুক্রবার সন্ধ্যা ৬টার পর থেকে আবারো গোলাগুলি শুরু হয়েছে। এ কারণে স্থানীয় বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন।

তার ধারণা, আরাকান রোহিঙ্গা সলিডারিটি অরগানাইজেশন (আরএসও) এবং আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের মধ্যে এই গোলাগুলি ঘটছে। 

তবে নতুন করে গোলাগুলির খবর অবহিত নন বলে জানান নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোমেন শর্মা।

মিয়ানমারের দুটি সশস্ত্র গ্রুপ আরসা ও আরএসও বুধবার ঘুমধুমের কোনারপাড়ার শূন্যরেখায় সংঘর্ষে জড়ায় বলে আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানান। সংঘর্ষে একজন নিহত হন।

এরপর স্থানীয় রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে ক্যাম্পের শত শত বসতঘর ভস্মীভূত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন।

ফের গোলাগুলির তথ্য জানিয়ে ইউপি সদস্য মোহাম্মদ আলম বলেন, থেমে থেমে সংঘর্ষ চলছে। তিনি বলেন, শূন্যরেখা থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং আশপাশের এলাকায় এখনো অবস্থান করছেন। তাদের বিজিবি ও পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কড়া নজরদারিতে রেখেছেন।

সীমান্তের পরিস্থিতি সম্পর্কে ইউএনও রোমেন শর্মা বলেন, আপাতত আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টরা কড়া নজরদারিতে ঘিরে রেখেছেন। এছাড়া সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে বিজিবি সতর্ক নজরদারি অব্যাহত রেখেছে।

তবে সীমান্ত পরিস্থিতি নিয়ে বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক মোহাম্মদ সাইফুল ইসলামসহ সংশ্লিষ্ট কারো বক্তব্য পাওয়া যায়নি।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে আর্মড পুলিশের (এপিবিএন) তিনটি ব্যাটালিয়ন। বুধবার সীমান্তের শূন্যরেখায় সংঘাতের জেরে রোহিঙ্গা ক্যাম্পগুলোর নিরাপত্তা জোরদারে নির্দেশনা দিয়েছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়।

২০১৭ সালের আগস্টে ব্যাপক সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। যার মধ্যে ১১ লাখ রোহিঙ্গা উখিয়া-টেকনাফের ৩৩টি ক্যাম্পে অবস্থান নিলেও কিছু রোহিঙ্গা শূন্যরেখার ক্যাম্পটিতে বসবাস করতেন। যে ক্যাম্পটিতে বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়, আন্তর্জাতিক কোনো সংস্থা সহায়তা না করলেও আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট কমিটি (আইসিআরসি) সহায়তা করে আসছিল।