ঢাকা Saturday, 27 April 2024

৯০০ টন অকটেন-ডিজেল নিয়ে ডুবে গেল সাগর নন্দিনী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:55, 25 December 2022

৯০০ টন অকটেন-ডিজেল নিয়ে ডুবে গেল সাগর নন্দিনী

ভোলার মেঘনা নদীতে ৯০০ টন অকটেন-ডিজেল নিয়ে ডুবে গেছে সাগর নন্দিনী-২ নামে একটি জাহাজ। এ ঘটনায় জীবিত উদ্ধার করা হয়েছে জাহাজে থাকা মাস্টার ও স্টাফসহ ১৩ জনকে। 

রোববার (২৫ ডিসেম্বর) ভোর ৪টার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

জাহাজটির স্টাফরা জানান, শনিবার তারা চট্টগ্রাম বন্দর থেকে ৯০০ টন অকটেন-ডিজেল লোড করে চাঁদপুরের ৫ নম্বর ঘাটের পদ্মা ডিপোর উদ্দেশে রওনা দেন। রোববার ভোর ৪টার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে এলে পেছন থেকে আসা আরেকটি জাহাজ ধাক্কা দেয়। এতে জাহাজের পেছনের ইঞ্জিন রুমের কাছে ছিদ্র হয়ে পানি ঢুকে পড়ে। সঙ্গে সঙ্গে ডুবে যায় সাগর নন্দিনী-২। এ সময় পাশে থাকা একটি বালুবাহী বাল্কহেড জাহাজটির মাস্টার-স্টাফসহ অন্যদের সবাইকে জীবিত উদ্ধারে সক্ষম হয়। 

জানা গেছে, জাহাজে যে পরিমাণ তেল আছে তাতে ৯ কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া ডুবে যাওয়া জাহাজের বেশ কিছু তেল স্থানীয় জেলেরা নিয়ে গেছেন বলে অভিযোগ করেন সাগর নন্দিনী-২-এর স্টাফরা। 

গণমাধ্যমকে কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শাফিউল কিঞ্জল জানান, খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। স্থানীয়রা ডুবে জাহাজ থেকে তেল নেয়ার চেষ্টা করছিলেন। কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে তারা সরে যান। জাহাজটি উদ্ধারে চেষ্টা চলছে।