ঢাকা Saturday, 27 April 2024

বোদা পৌরসভা নির্বাচন

৪ মেয়র প্রার্থীসহ ৪৫ জনের মনোনয়নপত্র জমা

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 01:45, 2 December 2022

আপডেট: 01:46, 2 December 2022

৪ মেয়র প্রার্থীসহ ৪৫ জনের মনোনয়নপত্র জমা

আগামী ২৯ ডিসেম্বর ২য়বারের মতো পঞ্চগড়ের বোদা পৌরসভা নির্বাচন। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। সকাল ১০টার পর থেকে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীদের অনেকে মিছিল, ভ্যান র‌্যালি ও বাঁশি নিয়ে আসতে থাকেন উপজেলা নির্বাচন অফিসারের কার্য্যালয়ে।

মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে বিকেল ৪টা পযর্ন্ত মেয়র পদে ৪ জন এবং সাধারণ কাউন্সিলর ৩১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ১০ জন তাদের মনোনয়নপত্র বোদা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো আলমগীর ও বোদা পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম সরকারের কাছে জমা দেন।

মেয়র পদের প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আজহার আলী, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ও বোদা উপজেলা শাখার সহ-সভাপতি হাতপাখা প্রতীকে মওদুদ খান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে, বিএনপি নির্বাচনে সরাসরি অংশ না নিলেও স্বতন্ত্র হিসেবে বোদা উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক একেএম আখতার হোসেন হাসান, পৌর বিএনপির সদস্য সচিব দিলরেজা ফেরদৌস চিন্ময় মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মনোনয়নপত্র জমা দিতে এসে নির্বাচন সুষ্ঠুর আশাবাদ প্রকাশ করেন প্রার্থীরা। এলাকার উন্নয়নে ভোটারদের ভোট ও সমর্থন কামনা করেন তারা।

বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আজহার আলী বলেন, প্রধানমন্ত্রী আমাকে যোগ্য মনে করে নৌকা প্রতীক দিয়েছেন। আমি আশা করি, এ পৌরসভার উন্নয়নে জনগণ আমাকে নির্বাচিত করবে।

এদিকে, নির্বাচনকে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করতে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয় সকল প্রস্তুতি নেয়া হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলমগীর। তিনি বলেন, নির্বাচনে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রতিটি বুথে একটি করে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

উল্লেখ্য, নির্বাচনে মোট ভোটার  ১৪ হাজার ৫১২ জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ৭ হাজার ৪৬১ জন এবং পুরুষ ভোটারের সংখ্যা ৭ হাজার ৫১ জন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ৩ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ আগামী ১০ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ১১ ডিসেম্বর। আগামী ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে পৌরসভার ৯টি কেন্দ্রের ৪৮টি বুথে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে ৯টি কেন্দ্রে ৯ জন ম্যাজিস্ট্রেট ও একজন বিচারিক ম্যাজিস্ট্রেট, ১ প্লাটুন বিজিবিসহ র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা মোতায়েন থাকবে।