ঢাকা Saturday, 27 April 2024

মৌলভীবাজারে পরিবহন ধর্মঘটে ভোগান্তিতে মানুষ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:12, 18 November 2022

মৌলভীবাজারে পরিবহন ধর্মঘটে ভোগান্তিতে মানুষ

মৌলভীবাজারে শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ৬টা থেকে ১৯ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত চলছে পরিবহন ধর্মঘট। সিএনজি অটোরিকশার নিবন্ধন বন্ধ ও জেলা সদরে স্থায়ী ট্রাকস্ট্যান্ড নির্মাণের দাবিতে জেলা বাস মিনিবাস মালিক সমিতি, ট্রাক ট্রাংকলরি ও কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন এই পরিবহন ধর্মঘট ডেকেছে।

মৌলভীবাজার জেলা বিএনপির অভিযোগ, আগামীকাল ১৯ নভেম্বর সিলেটে তাদের বিভাগীয় গণসমাবেশ। এই গণসমাবেশ বানচালের জন্যই ‘হরতাল’। এটা সরকারের চক্রান্ত। 

এদিকে পরিবহন ধর্মঘটের কারণে সাধারণ যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। অনেকেই জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হয়ে বাস টার্মিনালে গিয়ে বাসের অপেক্ষা করছেন।

চাকরির পরীক্ষার্থীরা বেশি ভাড়া দিয়ে নির্দিষ্ট গন্তব্যস্থলে যাচ্ছেন। সিএনজি, লেগুনার ভাড়াও বেড়ে গেছে। বাধ্য হয়েই বেশি ভাড়া দিয়ে গন্তব্যস্থলে যাচ্ছেন যাত্রীরা।

ভুক্তভোগীরা জানান, হঠাৎ করেই পরিবহন ধর্মঘট ডাকায় তাদের অনেক কষ্ট পোহাতে হচ্ছে। জরুরি প্রয়োজনেও কোথাও যেতে পারছেন না। বাধ্য হয়ে ভেঙে ভেঙে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে পৌঁছাতে হচ্ছে গন্তব্যে। এ ব্যাপারে প্রশাসনের ভূমিকারও সমালোচনা করেন তারা। 

এদিকে মৌলভীবাজার জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ফজলুর রহমান জানান, চাহিদার তুলনায় ১০ গুণ বেশি সিএনজিচালিত অটোরিকশা চলে এ জেলায়। এতে রাস্তায় বেড়েছে যানজট। পরিবহনগুলো পড়েছে লোকসানে। মানুষকে বেশি টাকায় গন্তব্যে যেতে হয়। এছাড়া শহরজুড়ে অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশারও ছড়াছড়ি। এগুলো বন্ধ করার দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।

জেলা বাস মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান রশিদ উদ্দিন আহমদ ও ট্রাক ট্রাংকলরি ও কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক আজাদুর রহমান অদুদ জানান, আঞ্চলিক মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা বন্ধের পাশাপাশি জেলায় একটি স্থায়ী ট্রাক ও বাসস্ট্যান্ড নির্মাণের দাবি তাদের। স্ট্যান্ড না থাকায় তাদের রাস্তার ওপর গাড়ি রাখতে হয়।  

এদিকে সিলেটে বিএনপির গণসমাবেশকে সামনে রেখে এই ধর্মঘট ডাকা হয়েছে বলে জানান মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম নাসের রহমান। তিনি বলেন, ধর্মঘট যদি করতে হয় তাহলে ওয়াকিং ডে-তে ধর্মঘট ডাকার কথা। শুক্র ও শনিবার সাপ্তাহিক বন্ধের দিনে ধর্মঘট কেন? এটি হচ্ছে তথাকথিত ধর্মঘট। বিএনপি এর আগে আরো ছয় জায়গায় সমাবেশ করেছে। ওই সকল সমাবেশকে কেন্দ্র করে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। ওই ধর্মঘট দিয়ে বিএনপির সমাবেশে লোকসমাগমের কমতি ছিল না। প্রতিটি সমাবেশে দুই থেকে আড়াই লাখ মানুষের উপস্থিতি ছিল।