ঢাকা Saturday, 27 April 2024

রাষ্ট্রপতির শরণাপন্ন মীম, শিক্ষকরা বলছেন ‘অভিযোগ মিথ্যা’

স্টার সংবাদ

প্রকাশিত: 18:04, 20 March 2024

রাষ্ট্রপতির শরণাপন্ন মীম, শিক্ষকরা বলছেন ‘অভিযোগ মিথ্যা’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ছাত্রী কাজী ফারজানা মীম এবার বিশ্ববিদ্যালয়টির আচার্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শরণাপন্ন হয়েছেন। তিনি তার দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়ন ও পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার অভিযোগ এনেছেন।

এদিকে পুলিশের জিজ্ঞাসাবাদে এবং সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওই দুই শিক্ষক জানিয়েছেন, মীমের অভিযোগ মিথ্যা। তিনি পরীক্ষায় অংশগ্রহণ করেননি বলে পাস করেননি এবং কম নম্বর পেয়েছেন। 

মঙ্গলবার (২০ মার্চ) বঙ্গভবনে জমা দেয়া এক লিখিত আবেদনে ‘বুলিং ও যৌন নিপীড়নের দৃষ্টান্তমূলক বিচার’ চেয়েছেন মীম। সেই সঙ্গে তার জীবন ‘পুনরুদ্ধার করার’ জন্য রাষ্ট্রপতির নিকট আকুল আর্জি জানান তিনি।

ওই আবেদনের বিষয়ে বঙ্গভবন থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে আবেদনটির ‘রিসিভড কপি’ হাতে নিয়ে বঙ্গভবনের সামনে দাঁড়িয়ে একটি ছবি তুলেছেন মীম। সেখানে বঙ্গভবন নিরাপত্তা বিভাগের উপ-পুলিশ কমিশনার কার্যালয়ের সিল ও স্বাক্ষর দেখা যায়।

আবেদনপত্রের বিষয়টি নিশ্চিত করেছেনবঙ্গভবন নিরাপত্তা বিভাগের অতিরিক্ত উপকমিশনার শচীন ভৌমিক।

ওই আবেদনে রাষ্ট্রপতিকে উদ্দেশ করে বলা হয়েছে, ‘আমি আপনার সুনামধন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের, সামাজিক বিজ্ঞান অনুষদের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের ৩য় ব্যাচের একজন নিয়মিত শিক্ষার্থী। ২০২১ সালের ডিসেম্বর মাসে উপাচার্য মহোদয় বরাবর আমার সাথে ঘটে যাওয়া বুলিং ও যৌন নির্যাতনের বিচার চেয়ে একটি আবেদন দায়ের করি। বর্তমান ভাইস চ্যান্সেলর মহোদয় আমার যৌন হয়রানি প্রতিরোধ সেলের দায়িত্বে ছিলেন। এটার বিচার আমি এখনো পাইনি, উল্টো আমাকে যৌন নিপীড়নকারী শিক্ষক এবং তার সমর্থনে বিভাগের চেয়ারম্যান, অনার্স পরীক্ষায় একাধিক বিষয়ে ফেইল করিয়েছেন। অভিযুক্ত শিক্ষকেরা আমাকে ভীষণরকম বহিষ্কার ভয়ভীতি, পরীক্ষার ফেইল করানো, অন্যান্য শিক্ষার্থীদের থেকে আমাকে বিচ্ছিন্ন করে মানসিকভাবে নির্যাতন করে, মৃত্যু হুমকি দিয়েই যাচ্ছে, আমাকে আত্মহত্যার পথে ঠেলে দিচ্ছে। ফলে আমি নিউজ মিডিয়াতে বিষয়টি প্রকাশ করি।

এমতাবস্থায়, মহামান্য আপনার কাছে সর্বশেষ আশা ভরসা নিয়ে আবেদন জানাচ্ছি। আপনার পক্ষ থেকে আমার এই বুলিং ও যৌন নিপীড়নের দৃষ্টান্তমূলক বিচার এবং প্রশাসনের জবাবদিহিতার ব্যবস্থার জন্য ব্যবস্থা গ্রহণের জন্য আকুল আবেদন জানাচ্ছি এবং আমাকে ফেইল করানো বিষয়গুলো আপনার নির্ধারিত বিশেষ কমিটির মাধ্যমে পুনঃবিবেচনা পূর্বক আমার পরীক্ষার ফলাফল প্রকাশ করে আমার জীবনটাকে পুনরুদ্ধার করার জন্য আকুল আর্জি জানাচ্ছি।’

এদিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ওই ছাত্রীর যে সমস্যা, সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমেই সমাধান করা হবে। আমরা ভুক্তভোগী ছাত্রীর যৌন হয়রানির অভিযোগের বিষয়ে তদন্ত করছি। তাকে বারবার কেন ফেল করানো হয়েছে তা বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত করে বের করবে।

এদিকে বুধবার (২০ মার্চ) মীমের অভিযোগ ‘পুরোপুরি ভিত্তিহীন’ দাবি করে প্রভাষক আবু শাহেদ ইমন বলেন, অবন্তিকার মৃত্যুতে তার সহানুভূতিকে পুঁজি করে সে (মীম) গণমাধ্যমের মনোযোগ পাওয়ার চেষ্টা করছে।

মীম অভিযোগ করার পর তদন্ত কমিটি আবু শাহেদ ইমনের বিরুদ্ধে প্রতিবেদনও দিয়েছিল। এই শিক্ষক তখন উচ্চ আদালতে যান। 

তিনি বলেন, এরকম একটা বিষয় আদালতে বিচারাধীন থাকা অবস্থায় মীম কীভাবে মিডিয়ায় কথা বলতে পারে তা আমার জানা নেই। তবে আমি এ ব্যাপারে বেশি মন্তব্য করতে চাই না।

তদন্তের দীর্ঘসূত্রিতার বিষয়ে আবু শাহেদ ইমন বলেন, ঠিক এই জায়গায় আমিও মীমের সাথে একমত। এমন একটা বিষয় তদন্ত প্রতিবেদন জমা দিতে কেন দুই বছরের অধিক সময় লাগবে? আমিও চাই খুব দ্রুত এ বিষয়টি মিটমাট হোক।

মীমকে ফেল করিয়ে দেয়ার অভিযোগ অস্বীকার করে তার বিভাগীয় প্রধান অধ্যাপক জুনায়েদ হালিম বলেন, মীম ক্লাসই করত না। যেখানে ৬০ ভাগ ক্লাসে উপস্থিত না থাকলে একজন শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারে না, সেখানে মীম পরীক্ষা দিয়েছে। ক্লাসে উপস্থিত না থাকলে তাকে নম্বর দেয়ার তো কোনো সুযোগই নাই।

সার্বিক বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, মীমের ঘটনাটি যখন ঘটে, তখন আমি যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির বহিঃসদস্য ছিলাম৷ তার বিষয়টি আমি খতিয়ে দেখছি। সে যেন পরীক্ষা দিতে পারে সেটা দেখব।