ঢাকা Friday, 26 April 2024

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:23, 11 March 2023

আপডেট: 23:23, 11 March 2023

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী দুদিন ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার (১১ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার এই ঘোষণা দেন।

এর আগে এদিন সন্ধ্যা থেকে রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ চলে আসছিল। রাতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। এ সময় তিনি হ্যান্ডমাইকে আগামীকাল রোববার (১২ মার্চ) ও সোমবার (১৩ মার্চ) সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধের ঘোষণা দেন। 

এদিকে এই ঘোষণা দেয়ার পর তোপের মুখে পড়েন উপাচার্য। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাস বন্ধের প্রতিবাদ জানিয়ে স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, তোমাদের প্রতি অনুরোধ হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে।

প্রসঙ্গত, বগুড়া থেকে যাত্রীবাহী বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। বাসে আসনে বসাকে কেন্দ্র করে তার সঙ্গে বাসের চালক ও সহকারীর কথা-কাটাকাটি হয়। পরে বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকে পৌঁছালে তাদের সঙ্গে আবার বাগ্‌বিতণ্ডা জড়ান ওই শিক্ষার্থী। এ সময় স্থানীয় এক দোকানদার ওই শিক্ষার্থীর সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। পরে শিক্ষার্থীরা জড়ো হয়ে ওই দোকানদারের ওপর চড়াও হন।

একপর্যায়ে স্থানীয় ব্যবসায়ীরা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা করেন। তখন শিক্ষার্থীরাও তাদের পাল্টা ধাওয়া দেন। এর পর থেকেই রণক্ষেত্রে পরিণত হয়েছে বিনোদপুর এলাকা। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষ চলছিল। সংঘর্ষে এখন পর্যন্ত দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। আহতদের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় পুলিশ পাঠানো হয়েছে।