ঢাকা Tuesday, 30 April 2024

১১ হাজার কর্মী ছাঁটাই করছে মেটা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 00:40, 10 November 2022

আপডেট: 00:41, 10 November 2022

১১ হাজার কর্মী ছাঁটাই করছে মেটা

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন ১১ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। বুধবার (৯ নভেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।  

অনেকে বলছেন, ফেসবুক পরিচালনার খরচ কমাতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। কারণ হিসেবে তারা বলছেন, ফেসবুকের গত কয়েক প্রান্তিকের আয় ছিল হতাশাজনক। তাই প্রতিষ্ঠানটি কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। 

বিবিসির খবরে বলা হয়েছে, মেটা এক বিবৃতিতে বলেছে, বিশ্বব্যাপী তাদের কর্মী সংখ্যা অন্তত ১১ হাজার কমিয়ে আনা হবে। সেপ্টেম্বরের শেষে ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্যারেন্ট কোম্পানি জানায়, তাদের ৮৭ হাজারের বেশি কর্মচারী রয়েছে। কিন্তু এই ‘বড় আকারের’ ছাঁটাই কর্মীদের একটি উল্লেখযোগ্য অংশ কমিয়ে দেবে বলে মনে করা হচ্ছে। এই ছাঁটাই টুইটারে ব্যাপক ছাঁটাইয়ের তুলনায় মেটাকে আরো বেশি প্রভাবিত করতে পারে।

বিবৃতিতে মেটার প্রধান নির্বাহী জাকারবার্গ বলেন, আমাদের কর্মী ছাঁটাই মেটার ইতিহাসে খুব কঠিন একটি সিদ্ধান্ত।

প্রতিবেদনে বলা হয়, সংস্থার কর্মীদের ইতোমধ্যে এই বিষয়ে মানসিকভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে। আপাতত মানবসম্পদ ও ব্যবসা বিভাগে কর্মী ছাঁটাই করা হবে বলে জানা গেছে। 

গত মাসের শেষ দিকে জাকারবার্গ বলেছিলেন, ২০২৩ সালে তার কোম্পানি কতিপয় উচ্চ প্রবৃদ্ধির ক্ষেত্রে বিনিয়োগে প্রাধান্য দেবে। গত জুনে কোম্পানিটি প্রকৌশলী নিয়োগের পরিকল্পনা ৩০ শতাংশ কমিয়ে ফেলে। জাকারবার্গ তার কর্মীদের অর্থনৈতিক মন্দা পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের এক কর্মী জানান, সকাল থেকেই সংস্থার সমস্ত কর্মীর কাছে ইমেইল আসতে শুরু করেছে। যাদের ছাঁটাই করা হচ্ছে, তাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হচ্ছে। কর্মীদের আর্থিক সুরক্ষার কথা মাথায় রেখে মেটা সংস্থার তরফে ছাঁটাই হওয়া কর্মীদের চার মাসের বেতন দেয়া হবে।

প্রসঙ্গত, গত কয়েক মাসে মাইক্রোসফট, টুইটার, স্ন্যাপসহ বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানি নিজেদের লোকবল ছাঁটাই করছে।