ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

৭ উইকেটে হারল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ১৯ জুন ২০২২

৭ উইকেটে হারল বাংলাদেশ

পরাজয়টা নিশ্চিতই ছিল। টেস্টের তৃতীয় দিনশেষে যখন ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য আর ৩৫ রান দরকার ছিল, তখনই সবকিছু মোটামুটি পরিষ্কার হয়ে যায় এবং চতুর্থ দিনের প্রথম সেশনেই ৭ উইকেটে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন জন ক্যাম্পবেল ও জারমেইন ব্ল্যাকউড।

রোববার (১৯ জুন) অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিনে একরকম বিনা বাধায় জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজের নৌকা। উইন্ডিজের হাতে থাকা সাত উইকেট এবং দুদিন সময়ের কারণেই কি না কে জানে সাকিব বাহিনী তেমন প্রতিরোধ গড়তে পারেনি এদিন। 

পরাজয় নিশ্চিত জানার পরও সবার আগ্রহ ছিল এটাই দেখার যে, চতুর্থ দিন বাংলাদেশ কতটা লড়াই করে। কারণ আগের দিনই ক্যারিবিয়ানদের ৩ উইকেট ফেলে দিয়েছিল টাইগাররা। কিন্তু চতুর্থ দিনের শুরু থেকেই টাইগার বোলারদের কোনো সুযোগ দেননি ক্রিজে থাকা ক্যাম্পবেল ও ব্ল্যাকউড। 

তারা দুজনে মাত্র ৭ ওভারে অনেকটা ওয়ানডে মেজাজে খেলে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন। ক্যাম্পবেল ৬৭ বল খেলে নয়টি ৪ ও একটি ৬-এ সংগ্রহ করেন ৫৮ রান। অন্যদিকে ব্ল্যাকউড ৫৩ বল খেলে দুটি বাউন্ডারির সাহায্যে করেন ২৬ রান। 

এর ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে গেল সাকিব আল হাসানের দল। 

দুই ইনিংসে বাংলাদেশের ৭ ব্যাটারকে আউট করে ম্যান অফ ম্যাচ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ। 

বাংলাদেশ এই ম্যাচে দুই ইনিংসে সংগ্রহ করেছিল যথাক্রমে ১০৩ ও ২৪৫ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে সংগ্রহ করে ২৬৫ রান এবং দ্বিতীয় ইনিংসে করে ৮৮ রান। 

বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেন সাকিব আল হাসান (৫১) এবং দ্বিতীয় ইনিংসে নুরুল হাসান (৬৪)। অবশ্য দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে বাংলাদেশ অধিনায়কের ব্যাট থেকেই (৬৩)।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেন দলের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েইট (৯৪) এবং দ্বিতীয় ইনিংসে করেন ক্যাম্পবেল (৫৮)।

দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি খালেদ আহমেদ (৫টি)। অন্যদিকে উইন্ডিজের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি কেমার রোচ (৭টি)।

সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে আগামী ২৪ জুন।