ঢাকা Friday, 26 April 2024

ই-কমার্স খাতে লুটপাট, গ্রাহকদের দায় নেবে না সরকার

মেহেদী হাসান

প্রকাশিত: 19:58, 19 September 2021

আপডেট: 00:49, 20 September 2021

ই-কমার্স খাতে লুটপাট, গ্রাহকদের দায় নেবে না সরকার

উন্নত বিশ্বে একটি জনপ্রিয় ব্যবসা খাত এখন ই-কমার্স। দেশেও ব্যবসাটির বিপুল প্রসার ও জনপ্রিয়তা তৈরি হচ্ছে দিন দিন। বিশেষ করে তরুণ-যুবকরা এ খাতের দিকে ঝুঁকছেন সবচেয়ে বেশি। কিন্তু সেই ই-কমার্স খাতে একের পর এক লুটপাট-প্রতারণার ঘটনায় জনমনে এ ব্যবসা নিয়ে সৃষ্টি হয়েছে আতঙ্ক।

এদিকে সম্প্রতি বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের লুটপাট-প্রতারণার দায় সরকার নেবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ফলে বিনিয়োগকৃত অর্থ হারিয়ে নিঃস্ব হওয়ার আতঙ্কে এখন দিনযাপন করছেন এসব প্রতিষ্ঠানে লগ্নিকারীরা। 

বাণিজ্য বিশ্লেষকদের মতে, দেশে বহু বছর আগে থেকেই এমএলএম জাতীয় ‘হায় হায় কোম্পানি’ নানা কায়দায় মানুষকে ঠকিয়ে আসছে। ডেসটিনি, যুবকসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের উদাহরণ সবার চোখের সামনেই রয়েছে। এছাড়া শেয়ারবাজার কেলেঙ্কারিতে সব হারিয়ে সাধারণ মানুষের নিঃস্ব হওয়ার ঘটনাও কারো অজানা নয়। তারপরও সাধারণ মানুষ একটু সচ্ছল জীবনের আশায় বারবার বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানে বিনিয়োগ করছেন। এসব ক্ষেত্রে বেশির ভাগ প্রতিষ্ঠান নিয়মনীতি মেনে সৎভাবে ব্যবসা পরিচালনার চেষ্টা করলেও গুটিকয় প্রতিষ্ঠানের প্রতারণার দায়ভার গিয়ে পড়ছে পুরো সিস্টেমের ওপর।

বিশেষজ্ঞরা আরো বলেন, বর্তমানে আলোচনায় থাকা ঠকবাজ ই-কমার্স প্রতিষ্ঠানগুলো একদিনে সৃষ্টি হয়নি। ধীরে ধীরে এরা মানুষের আস্থা অর্জন করেছে। প্রকাশ্যেই তারা প্রথম সারির পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করছে, যা সরকারের নজরের বাইরে থাকার কথা নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ-লুটপাট, এমএলএম প্রতিষ্ঠানের ভণ্ডামি ও শেয়ারবাজার ধসে সাধারণ মানুষের দেউলিয়ার মতো ঘটনায় বহু মানুষের নিঃস্ব হয়ে যাওয়া বিষয়ে আলাপকালে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান স্টার সংবাদকে বলেন, এর দায়ভার গ্রাহকদেরই নিতে হবে। যেহেতু তারা সব বুঝেশুনে এসব ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়েছেন, তাই দায়ভারও তাদের। 

ইভ্যালির মতো ই-অরেঞ্জ ও ধামাকার ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে আগে কোনো তথ্য ছিল কি না এবং তাদের তৎপরতার ব্যাপারে জানতে চাইলে হাফিজুর রহমান বলেন, ই-অরেঞ্জের ব্যাপারে আমরা সম্প্রতি কাজ করছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে আর ধামাকার ব্যাপারে খোঁজখবর নিচ্ছি। শিগগির তাদের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নিতে পারব। 

ই-কমার্সের প্রতারণার ফাঁদ থেকে রক্ষা পেতে ক্রেতাদের আরো সতর্ক হওয়া এবং তথ্য যাচাই করা দরকার বলে মনে করেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান। ই-কমার্স সাইটগুলো বাজারে আসার পর ক্রেতাদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে বাণিজ্য মন্ত্রণালয়ের করণীয় রয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে নতুন নীতিমালা করা হয়েছে। সে অনুযায়ী সব পরিচালিত হবে। এখন আর এ ধরনের ঘটনা ঘটবে না। 

তবে এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, এর আগেও আমরা এ ধরনের গ্রাহক প্রতারিত হওয়ার ঘটনা দেখেছি। অনেকেই নিঃস্ব হয়ে গেছেন। ই-কমার্স খাতে যে অস্থিরতা তা দূর করে গ্রাহকেদের টাকা ফিরিয়ে দেয়ার ব্যবস্থা সরকারকেই করতে হবে। সরকারের উচিত এ বিষয়টি আরো ভালোভাবে মনিটরিং করা। 

সম্প্রতি ই-অরেঞ্জ ও ধামাকার হাজার কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়ার ঘটনার মধ্যেই নতুন করে বিপদ সংকেত হয়ে উঠেছে ইভ্যালির প্রতারণা। গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এই ই-কমার্স প্রতিষ্ঠানের এমডি মোহাম্মদ রাসেল ও চেয়ারম্যান শামীমা  নাসরিনকে গ্রেফতার করেছে র্যাব। পরে দায়েরকৃত মামলায় তাদের তিনদিনের রিমান্ড দিয়েছেন আদালত। এসব ঘটনায় চোখেমুখে অন্ধকার দেখছেন ইভ্যালিতে বিনিয়োগ করা লাখ লাখ গ্রাহক। তারা তাদের বিনিয়োগকৃত টাকা আদৌ ফিরে পাবেন কি না তা নিয়ে রয়েছেন চরম অনিশ্চয়তায়। লগ্নিকৃত অর্থ হারিয়ে নিঃস্ব হওয়ার দুঃস্বপ্ন এখন তাড়িয়ে বেড়াচ্ছে তাদের।  

ইভ্যালি ও ই-অরেঞ্জের এই ঘটনার পর গ্রাহকদের ভোগান্তির বিষয়টি সংসদে তুলে ধরে বিএনপির সাংসদ রুমিন ফারহানা বলেন, ‘ইভ্যালি, ই-অরেঞ্জ ই-কমার্স ব্যবসা শুরু করার সময়ই বোঝা গিয়েছিল তারা প্রতারণা করবে। তারা অর্ধেক দামে পণ্য বিক্রির অফার দিয়েছিল। প্রচুর মানুষ বিনিয়োগ করেছে। এখন হাজার কোটি টাকা নিয়ে তারা আর পণ্য দিচ্ছে না।’

তিনি আরো বলেন, ‘কিছুদিন তারা ব্যবসা করেছে, মানুষ বিনিয়োগ করেছে। তারা প্রতারণার জাল ছড়িয়ে এক পর্যায়ে ব্যবসা গুটিয়ে নিয়েছে। আমরা সাধারণ মানুষকে দোষারোপ করছি তারা কেন বিনিয়োগ করল, তারা কেন লোভে পড়ল। যে পরিমাণ বিজ্ঞাপন দিয়ে তারা ব্যবসায় নেমেছে, মাসের পর মাস চালিয়েছে, তাতে এটা মনে করার কোনো কারণ নেই যে রাষ্ট্রের নীতিনির্ধারক যারা রয়েছেন তারা এ বিষয়ে কিছু জানেন না। তারা লুকিয়ে লুকিয়ে কারো কাছ থেকে টাকা নেয়নি। বড় বড় তারকা তাদের বিজ্ঞাপন করেছে, এমনকি ক্রিকেট দলকে পর্যন্ত স্পন্সর করেছে। তখন সাধারণ মানুষ কী করে বুঝবে এসব প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল প্রতারণা করা।’

রুমিন বলেন, ‘সরকারের গাফিলতির কারণে ইভ্যালি, ই-অরেঞ্জের মতো প্রতিষ্ঠান ব্যবসার নামে প্রতারণা করে হাজার কোটি টাকা লুট করেছে। যারা টাকা দিয়ে প্রতারিত হয়েছেন তাদের টাকা সরকারকে ফিরিয়ে দিতে হবে। পরে সরকার ওইসব প্রতিষ্ঠান থেকে টাকা আদায় করবে।’

ই-কমার্সের পক্ষে-বিপক্ষে যে যাই বলুন না কেন, যার দিকেই আঙুল তুলুন না কেন, এসব প্রতিষ্ঠানে অর্থ লগ্নিকারী গ্রাহকদের কী হবে - সেটাই এখন মূল প্রশ্ন বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কে চোর, কে বাটপার, কার ভূমিকা কখন কী ছিল - সেগুলো বিচার না করে সাধারণ মানুষ কী করে তাদের অর্থ ফিরে পেতে পারেন সে পদক্ষেপ নেয়াই এখন সময়ের দাবি।