ঢাকা Thursday, 09 May 2024

স্বাস্থ্যঝুঁকি জেনেও ভাঙারিতেই সংসার চলে নাজমুল-ফারুকদের 

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 20:54, 26 September 2023

স্বাস্থ্যঝুঁকি জেনেও ভাঙারিতেই সংসার চলে নাজমুল-ফারুকদের 

জয়পুরহাট-বগুড়া মহাসড়কের উত্তরপাশে কালাই পৌর শহরের সরাইল এলাকায় ময়লার ভাগাড়। কালাই পৌরসভার নয়টি ওয়ার্ডে প্রতিদিন জমা হওয়া সব ময়লা-আবর্জনা রাতে ট্রাকে করে নিয়ে ফেলা হয় এই ভাগাড়ে। 

এসব ময়লার মধ্যে থাকে পলিথিন, প্লাস্টিক, মোটা কাগজ, হাড়, ছোটখাট লোহার টুকরোসহ নানা কিছু। সকাল থেকে এসব জিনিস খুঁজতে ভাগাড়ে নেমে পড়েন অনেক নারী-পুরুষ। এসব আবর্জনাকে বলা হয় ‘ভাঙারি’। স্বাস্থ্যঝুঁকি জেনেও ভাগাড়ের মধ্য থেকে ভাঙারি কুড়িয়ে জীবন চলে তাদের। 

এখানে দেখা হয় ৪৫ বছর বয়সী নাজমুল হকের সঙ্গে। তিনি বগুড়ার শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ ইউনিয়নের জামুরহাট সরদারপাড়া গ্রামের বাসিন্দা। সাত বছর ধরে তিনি এই ময়লার স্তূপ থেকে পলিথিন, প্লাস্টিক, মোটা কাগজ, হাড়, ছোটখাট লোহার টুকরোসহ নানা জিনিস সংগ্রহ করেন। 

নাজমুল বলেন, ছয় সদস্যের সংসার। বাবা-মা বৃদ্ধ। ছেলেমেয়ে ছোট। প্রথমদিকে মাঠে-ঘাটে কাজ করতাম। ১০ বছর আগে সড়ক দুর্ঘটনায় শারীরিকভাবে প্রতিবন্ধী হয়ে পড়ি। স্বাভাবিক কাজকর্ম করতে পারি না। তবুও সবার খাবার জোগান দিতে হয়। অন্যের একটি ভ্যান ১০০ টাকায় ভাড়া নিয়ে প্রতিদিন ভাগাড়ে গিয়ে এসব ভাঙারি কুড়াই। 

তিনি জানান, অনেক সময় তার ১২ বছরের ছেলে আল আমিনকেও সঙ্গে নিয়ে আসতে হয়। সারাদিন তাকে ভাগাড়ের ময়লার ওপর থাকতে হয়। দুপুরের খাবারও ময়লার ওপর বসেই সেরে নিতে হয়। 

নাজমুল বলেন, এখন আর দুর্গন্ধ নাকে লাগে না। কোনো কারণে একদিন ভাগাড়ে না যেতে পারলে সেদিন না খেয়ে থাকতে হয়। ভাঙারি যা পাই তা নিয়ে সন্ধ্যার আগেই হাজির হতে হয় মহাজনের ঘরে। প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ টাকার ভাঙ্গারি বিক্রি করে সংসার চলে।

তিনি আরো বলেন, এই ভাগাড়ে প্রতিদিন সকালে এসে দেখি কয়েকটি কুকুর ক্ষুধা নিবারণের জন্য খাবার খুঁজছে। পা দুটি দিয়ে ময়লা আঁচড়ে খাবার খুঁজে বের করে খাচ্ছে। সঙ্গে কতগুলো কাকও খাবার খাচ্ছে। এই যে এখানে খাবারের জন্যই কাক, কুকুর, শকুন এসেছে। আমিও প্রয়োজনেই এসেছি। 

নাজমুল জানান, এখন পর্যন্ত তার কোনো বড় অসুখ হয়নি। ময়লা-আবর্জনা, দুর্গন্ধ তার শরীরে সয়ে গেছে। 

কালাই পৌর শহরের ফারুক হোসেন বলেন,
দীর্ঘদিন ধরে আমিও এসব কুড়াচ্ছি। এখন পর্যন্ত বড় কোনো অসুখে পড়িনি। মাঝে মধ্যে একটু জ্বর-সর্দি হয়। আমি তো এসি বা ফ্যানের বাতাসে থাকি না। ভাগাড়ের ওপর সারাদিন রোদ-বৃষ্টির নিচে থাকি, তাতে শরীর পুড়ে গেছে। এই শরীরে আর কিছুই হবে না।

এসব বিষয়ে জয়পুরহাটের সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী বলেন, এমনিতেই রোগবালাইয়ের শেষ নেই, তার ওপর ময়লার ভাগাড়। নিঃসন্দেহে জায়গাটি রোগ-জীবাণুতে পরিপূর্ণ। ওই এলাকার বাতাসও দূষিত হচ্ছে। সেখানে কাজ করলে নানারকম জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে। আর দীর্ঘ সময় কাজ করলে তো অবশ্যই বিভিন্ন রকম অসুখে ভুগতে হবে।

যে যতই পরামর্শ দিন না কেন নাজমুল-ফারুকদের যে করার কিছুই নেই। কারণ কর্মহীন-অভুক্ত থাকার চেয়ে এই ভাগাড়ই তো তাদের খাবারের জোগান দিচ্ছে। শুধু তাদের নয়, তাদের পরিবারও চলছে ভাগাড়ের রোজগারে।