ঢাকা Friday, 26 April 2024

কূটনীতি-২০২১ : টিকা-রোহিঙ্গা নিয়ে বেশি তৎপর ছিল সরকার

মেহেদী হাসান

প্রকাশিত: 02:00, 27 December 2021

আপডেট: 02:01, 27 December 2021

কূটনীতি-২০২১ : টিকা-রোহিঙ্গা নিয়ে বেশি তৎপর ছিল সরকার

বিদায়ের দ্বারপ্রান্তে ২০২১ সাল। চলতি বছরে নানামুখী কূটনৈতিক কার্যক্রমে ব্যস্ত সময় কেটেছে সরকারের। তবে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে করোনা ভাইরাসের টিকা আমদানি ও রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি। সরকার এ দুটি বিষয়ে তাদের সর্বোচ্চ মনোযোগ দিয়েছে - তা নানামুখী উদ্যোগ ও কর্মকাণ্ডেই স্পষ্ট। 

করোনা ভাইরাসের দ্রুত সংক্রমণ এবং মৃত্যুর হার বৃদ্ধি চলতি বছরের মাঝামাঝিতে বেশ বেকায়দায়ই ফেলে দিয়েছিল দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়কে। সে সময় দেশে দৈনিক মৃত্যু প্রায় ৩০০ এবং শনাক্ত প্রায় ১৬ হাজারে পৌঁছে যায়। এ পরিস্থিতি মোকাবিলায় দেশে করোনা প্রতিরোধী টিকার জোগানের ওপর সর্বোচ্চ মনোযোগ ছিল সরকারের। এদিকে এই মহামারিকালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ পালনের বিষয়টিও সরকারের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে ওঠে।

বছরের শুরু থেকেই টিকা পাওয়ার জন্য চীন, ভারত, রাশিয়া, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, মালয়েশিয়া, সৌদি আরব প্রভৃতি দেশের সঙ্গে দেন-দরবার শুরু করে সরকার এবং সফলও হয়। চীন ও বাংলাদেশের মধ্যে টিকা উৎপাদনের চুক্তিও হয়। এছাড়া বেশ কয়েকটি দেশ থেকে টিকা আনার জন্য কূটনীতিক প্রচেষ্টা ছিল চোখে পড়ার মতো।

এর মধ্যে গণটিকা কার্যক্রম বেশ সাড়া ফেলে দেশে। প্রথমদিকে করোনা টিকা নিয়ে অনেকে সন্দিহান থাকলেও মৃত্যু ও শনাক্ত বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে টিকাগ্রহণে আগ্রহ বাড়ে মানুষের মধ্যে। সরকার আগস্টে গণটিকা কার্যক্রম শুরু করে। এতে অনেক স্থানে অব্যবস্থাপনার অভিযোগ উঠলেও শেষ বিচারে বহুসংখ্যক মানুষকে টিকাকরণের আওতায় আনতে সক্ষম হয় সরকার। 

প্রথমে বাংলাদেশ ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে করোনার টিকা আনার চুক্তি করেছিল বাংলাদেশ। কিন্তু মাঝে ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় টিকা রফতানি বন্ধ করে দেয় দেশটি। এতে কিছু সময়ের জন্য বিপাকে পড়লেও দ্রুত এ পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে সরকারের কূটনীতি সফলতার স্বাক্ষর রাখে। একসময় যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ থেকেও টিকা আসতে দেশে। সে অবস্থা এখনো অব্যাহত আছে। দেশে বছরের শেষ দিকে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।  

চলতি বছর আরেকটি বড় কূটনৈতিক ইস্যু ছিল রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে অগ্রগতি ও বিশ্বে বাংলাদেশের দৃঢ় অবস্থান। ১৭ নভেম্বর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে একটি প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতভাবে গৃহীত হয়। ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই প্রস্তাব উত্থাপন করে। রোহিঙ্গা সংকট শুরুর পর এই প্রথম রোহিঙ্গাবিষয়ক কোনো প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতভাবে গৃহীত হয়। এই প্রস্তাব পাসকে রোহিঙ্গা সমস্যা নিরসনে মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

এছাড়াও রোহিঙ্গা ইস্যুতে সারাবছরই কূটনীতি সরব ছিল। রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ এ বছরই সন্ত্রাসীদের হাতে নিহত। এ ঘটনায় দোষীদের গ্রেফতার ও দ্রুত বিচারের জন্য আন্তর্জাতিক চাপের মুখে পড়ে সরকার। তবে সে চাপ কাটিয়ে উঠেছে সরকার দ্রুত মুহিবুল্লাহর হত্যাকারীদের চিহ্নিত ও গ্রেফতারের মধ্য দিয়ে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহেন্দ্র রাজাপাকসে, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী, ভুটানের  প্রধানমন্ত্রী লোটে শেরিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বছর ঢাকা সফর করেন। সে সময় বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান ভিডিওবার্তাও পাঠান। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে বিজয় দিবসে ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

চলতি বছর ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লংঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব ছিল সরকার। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে এই ঘটনার কড়া প্রতিবাদও জানানো হয়। 

বছরের শেষদিকে ৪-৫ ডিসেম্বর ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলনের আয়োজন করে সরকার। এ সম্মেলনে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। তাদের মধ্যে ৫৯ জন প্রতিনিধি সশরীরে যোগ দেন। ৪০ জন প্রতিনিধি ভার্চুয়ালি অংশ নেন। সম্মেলনে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, শান্তিতে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, ব্রিটেনের সাবেক ফার্স্ট লেডি শেরি ব্লেয়ার, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গোহ চোক তং, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, পূর্ব তিমুরের সাবেক রাষ্ট্রপতি জোসে রামোস-হোর্তা, ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সৈয়দ হামিদ আলবার প্রমুখ অংশ নেন। সম্মেলন থেকে বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দেয়া হয়।

বছরের শেষদিকে মালদ্বীপে রাষ্ট্রীয় সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দেশটির সঙ্গে তিনটি চুক্তি ও এমওইউ স্বাক্ষরিত হয়। এছাড়া অন্যান্য নানা বিষয়ে দুই দেশ একত্রে কাজ করতে সম্মতি জ্ঞাপন করে। 

চলতি বছর প্রথমবারের মতো ভারত মহাসাগরের উপকূলীয় ২৩টি দেশের সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী দুই বছরের জন্য সংস্থাটির প্রধানের দায়িত্বে থাকবে বাংলাদেশ। পাশাপাশি রাশিয়ায় আইওরার দশম ডায়ালগ পার্টনার হিসেবেও বাংলাদেশ নির্বাচিত হয়েছে। 
 
গত ১৭ নভেম্বর ঢাকায় আইওরার কাউন্সিল অব মিনিস্টার সভা হয়। এ সময় সংস্থাটির বর্তমান চেয়ারম্যান সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে দায়িত্ব নেয় বাংলাদেশ। আইওরাতে যোগদানের পাঁচ বছরের ইতিহাসে বাংলাদেশের জন্য এ বিরাট কূটনৈতিক সাফল্য। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার নামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমিকস’ আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করেছে ইউনেস্কো চলতি বছর। প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এই প্রথম বঙ্গবন্ধুর নামে কোনো আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করা হলো।

এদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে টাইমস স্কয়ারে বিলবোর্ডে প্রথমবারের মতো ভেসে ওঠে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। স্থানীয় সময় ১৫ আগস্ট প্রথম প্রহরে টাইমস স্কয়ারের আইকনিক বিলবোর্ডে ভেসে ওঠে বঙ্গবন্ধুর মুখ। জাতির পিতার ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এ আয়োজন করা হয়।