ঢাকা Friday, 26 April 2024

আস্থার সংকট কাটাতে পারবে কি নির্বাচন কমিশন

মেহেদী হাসান

প্রকাশিত: 00:25, 21 December 2021

আপডেট: 02:04, 21 December 2021

আস্থার সংকট কাটাতে পারবে কি নির্বাচন কমিশন

ক্ষমতাসীন রাজনৈতিক দলের আস্থা ও অন্যান্য দলের অনাস্থার মধ্য দিয়ে মেয়াদশেষের প্রান্তে পৌঁছেছে বর্তমান নির্বাচন কমিশন (ইসি)। কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিটির দায়িত্ব পালনকাল শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। এ পরিস্থিতিতে সবার মনে কৌতূহল, নতুন নির্বাচন কমিশনে কারা আসছেন? আর তাতে কতটুকুই বা আস্থা ফিরবে রাজনৈতিক দলগুলোর মধ্যে?

এদিকে বিভিন্ন সময়ে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি গণমাধ্যমে উঠে এসেছে। চলমান পাঁচ বছর মেয়াদে নিজেদের মধ্যে নির্বাচন, ভোটারদের নির্বাচনবিমুখতা, সহিংসতা ও কর্তৃত্বসহ অন্যান্য বিষয়ে বরাবরই এসেছে ভিন্ন মত। এমনকি নির্বাচন ‘আইসিইউতে’ ও গণতন্ত্র ‘লাইফ সাপোর্টে’ বলেও মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আর তার সে বক্তব্য খণ্ডন করেছেন প্রধান নির্বাচন কমিশনার। 

মাঠের রাজনীতি বিবেচনায় এখনো দেশে প্রধান বিরোধী দল বিএনপি। ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচন এবং পরবর্তীতে রাজধানীসহ কয়েকটি সিটি নির্বাচনে আস্থার প্রতিফলন না ঘটায় নুরুল হুদা কমিশনের অধীনে দলীয় প্রতীকে নির্বাচন না করার সিদ্ধান্ত নেয় বিএনপি। ফলে উপনির্বাচন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করতে দেখা গেছে ক্ষমতাসীন দলের প্রার্থীদের। তবে ক্ষমতাসীন দলটির মধ্যে বেড়েছে বিদ্রোহী প্রার্থীর সংখ্যা। 

শুধু বিএনপিই নয়, জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ছাড়া অন্যান্য রাজনৈতিক দলও আস্থাশীল নয় বর্তমান ইসির ওপর। কিন্তু প্রতিটি নির্বাচনের পরই সবকিছু স্বাভাবিক দাবি করে আসছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

অন্যদিকে বিএনপি নির্বাচনে অংশ না নিলেও সহিংসতা বন্ধ করতে পারেনি নির্বাচন কমিশন। এ পর্যন্ত বিভিন্ন নির্বাচন ঘিরে সংঘর্ষে নিহত ও আহত হয়েছেন সাধারণ মানুষসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কিন্তু এসব ঘটনাকে ‘অভ্যন্তরীণ কোন্দল’ বলে প্রতীয়মান করতে বরাবরই তৎপর নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন নিয়ে যখন এমন আস্থাহীনতা তৈরি হয়েছে, সে প্রেক্ষাপটে নতুন নির্বাচন কমিশন ঘিরে যেন রাজনৈতিক দলগুলোর আস্থা ফিরে আসে, সে লক্ষ্যে সব দলকে বৈঠকে ডেকেছেন রাষ্ট্রপতি। 

সোমবার (২০ ডিসেম্বর) থেকে বঙ্গভবনে শুরু হয়েছে এই বৈঠক। প্রথমেই বৈঠকে যোগ দেয় জাতীয় পার্টি। ক্রমান্বয়ে অন্যান্য দলেরও এই বৈঠকে যোগ দেয়ার কথা রয়েছে।  

সোমবার বৈঠকে জাতীয় পার্টি রাষ্ট্রপতির কাছে নির্বাচন কমিশন আইন প্রণয়নের সুপারিশ করেছে। জাপা প্রতিনিধিদল জানায়, এই আইনের উদ্দেশ্য হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে কমিশন গঠন ও সে অনুযায়ী যোগ্য ও মোটামুটি সবার কাছে গ্রহণযোগ্য প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাই করার মাপকাঠি এবং পন্থা সুনির্দিষ্ট করা। 

তবে রাজনৈতিক দলগুলোর জ্যেষ্ঠ নেতাদের অভিমত, এই বৈঠক ফলপ্রসূ হবে না। তারা বলেন, এর আগেও এ ধরনের বৈঠক হয়েছিল; কিন্তু আনুষ্ঠানিকতা ছাড়া এসব বৈঠক তেমন কোনো ফল বয়ে আনেনি।

এ প্রসঙ্গে বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান স্টার সংবাদকে বলেন, সংবিধানে বলা আছে আইনের ওপর ভিত্তি করে একটা নির্বাচন কমিশনকে দাঁড় করাতে হবে। গত ৫০ বছরে এখনো একটা আইন তৈরি হয়নি। যারা এত বছর দেশ শাসন করেছেন, তারা সংবিধানের নির্দেশনা অমান্য করেছেন। যদি এটা চলতে থাকে তাহলে যে সংকট তৈরি হয়েছে সেটা আরো ঘনীভূত হবে। এখনো সময় আছে সব রাজনৈতিক দল ও বিশেষজ্ঞের মতামত নিয়ে একটা স্বাধীন নির্বাচন কমিশন গঠন করার। যেভাবে এখন চলছে তাতে ইসির ওপর জনগণের আস্থা নেই এবং যোগ্য শাসকও হারিয়ে গেছে। সবকিছু মিলিয়ে একটা ভঙ্গুর দশা এবং সামগ্রিকভাবে অরাজক পরিস্থিতি বিদ্যমান আছে। ফলে এই বিষয়ে আইনগত ভিত্তি তৈরি করা জরুরি বলে মনে করি। 

রাজনৈতিক নেতাদের মতে, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতে স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশনের বিকল্প নেই। এজন্য আইনি অবকাঠামোর ভেতর থেকে নিরপেক্ষ ও সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করা প্রয়োজন।
   
সংবিধানের ১১৮ অনুচ্ছেদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতিকে দেয়া হয়েছে। তবে ক্ষমতা প্রয়োগের দিক থেকে তিনি স্বাধীন নন। সংবিধানের ৪৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর ইচ্ছা অনুসারেই রাষ্ট্রপতিকে এ নিয়োগ দিতে হয়। আর একবার নিয়োগ পেলে কোনো কমিশনারকে স্বেচ্ছায় পদত্যাগ ছাড়া অপসারণের আইনগত কোনো সুযোগও নেই। 

রাজনৈতিক বিশ্লেষকরা জানান, এর আগে প্রায় সব ইসি গঠন নিয়েই রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ দেখা দিয়েছে। তাই বিতর্ক এড়াতে স্থায়ী সমাধান প্রয়োজন।
 
এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. দিলারা চৌধুরী স্টার সংবাদকে বলেন, সবার মতামত নিয়েই নির্বাচন কমিশন গঠন করা দরকার, যেন পরবর্তীতে কেউ কোনো প্রশ্ন তুলতে না পারে। সবার অংশগ্রহণ থাকলে রাজনৈতিক বিশৃঙ্খলার শঙ্কাও অনেকাংশে কম থাকবে।

তার মতে, রাজনৈতিক দলগুলোকে নিয়ে রাষ্ট্রপতি যে বৈঠক করছেন, তার ফলে যে নতুন কমিশন আসবে, তারা স্বাধীনভাবে দায়িত্ব পালন করবেন।