ঢাকা Friday, 26 April 2024

কাজীর গরু খাতায়, গণপরিবহন আইন কথায়

মেহেদী হাসান

প্রকাশিত: 20:20, 13 December 2021

আপডেট: 01:34, 14 December 2021

কাজীর গরু খাতায়, গণপরিবহন আইন কথায়

বাস মালিক সমিতি বলার পরও বাসে চলছে ওয়েবিল। ছবি সংগৃহীত

কথায় আছে, ‘কাজীর গরু খাতায় আছে, গোয়ালে নেই’। সেই কথারই নতুন সংস্করণ বলা যায়, ‘গণপরিবহন আইন বাস মালিক সমিতির মুখে আছে, কাজে নেই’। কার্যত দেশে, বিশেষ করে রাজধানী ও শহর এলাকায় গণপরিবহন ব্যবস্থার এখন এমনই দশা। 

দেশের নৈরাজ্যময় গণপরিবহনে শৃঙ্খলা আনার কথা বলে আইন করেছিল বাস মালিক সমিতি। কিন্তু সে আইন এখন মানছেন না বাসমালিকরা। ভাড়া বাড়ানো নিয়ে এই আইন করা হয়। শুধু তাই নয়, বাস মালিক সমিতি বলেছিল, আইন ঠিকমতো মানা হচ্ছে কি না তা তারা তদারক করবেন। কিন্তু বাস্তব চিত্র হলো, কোথাও কেউ নেই এসব অনিয়ম দেখার। 

এ প্রসঙ্গে বিআরটিএ’র পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম স্টার সংবাদকে বলেন, ওপর মহলের হস্তক্ষেপ থাকায় বিআরটিএ’রও হাত-পা এক প্রকার বাঁধা। বারবার জরিমানা করেও সমস্যার সমাধান হচ্ছে না। কিছু বললেই পরিবহন মালিক-শ্রমিকরা বিআরটিএ’কে ধর্মঘটের ভয় দেখান।

মিরপুরের যাত্রী জাকির হোসেন অভিযোগ করে 
বলেন, বাস মালিক সমিতি যে আইন করেছে তা আমরা যাত্রীরা মেনে নিয়েছি; কিন্তু বাসমালিকরাই এই আইন মানছেন না। আইন করার আগে তারাই বসে এই সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে এখন কেন মানছেন না। তারা যে অনিয়ম করছেন, তা দেখার কি কেউ নেই? বিআরটিএ কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নিলে তারা তো এসব সিন্ডিকেট করতে পারতেন না।

এদিকে ভাড়ার যে চার্ট দেয়া হয়েছে তার থেকেও বেশি ভাড়া নেয়া হচ্ছে বলে জানান আরেক বাসযাত্রী নাবিলা ইসলাম। তিনি মগবাজার এলাকায় থাকেন। নাবিলা বলেন, ভাড়ার চার্টে যেখানে এখন ভাড়া আসে ১২ টাকা সেখানে তারা ২০ টাকা নিচ্ছেন। কেউ না দিতে চাইলে তাকে বাস থেকে ফেলে দেয়ারও হুমকি দিচ্ছেন বাসের ড্রাইভার ও হেলপার।

যাত্রীদের এমন নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর বেশকিছু স্থানে সরেজমিন ঘুরে অনিয়মের চিত্র দেখা যায়। মিরপুরের শিকড়, আয়াত, বিহঙ্গ, বিকল্প অটো সার্ভিসসহ প্রায় সব বাসেই চলছে অনিয়ম। মিরপুরের কাজীপাড়া ও শেওড়াপাড়া থেকে ফার্মগেট এবং পল্টনের ভাড়া চার্ট অনুসারে যথাক্রমে ১১ ও ২১ টাকা। কিন্তু বাসের হেলপার-কন্ডাক্টররা নিচ্ছেন ২০ ও ৩০ টাকা। কোনো যাত্রী চার্টের কথা তুললেই তাদের সঙ্গে বাজে ভাষা ব্যবহার করেন কন্ডাক্টর ও হেলপাররা।

এদিকে উত্তরা থেকে মতিঝিল, বাংলামটর থেকে গাবতলী রুটের বাসগুলোতে ভাড়া নিয়ে চলছে সিন্ডিকেট। নতুন ভাড়ার চার্টে ২২ টাকা লেখা থাকলেও নেয়া হচ্ছে ৩০ টাকা। এছাড়া ‘বাসে কোনো ওয়েবিল চলবে না’ বলে বাস মালিক সমিতি যে ঘোষণা দিয়েছে, তাও কেউ মানছেন না। এসব যথেচ্ছাচার মনিটরিংয়ে বিআরটিএ ও বাস মালিক সমিতির পক্ষ থেকে কাউকে দেখা যায়নি সড়কে। 
অন্যদিকে কোনো কোনো যাত্রী ভাড়া-নৈরাজ্যের প্রতিবাদ করলেও বেশিরভাগ যাত্রীই নীরবে বাড়তি ভাড়া পরিশোধ করছেন। অবস্থা অনেকটা এরকম দাঁড়িয়েছে - ‘ভিক্ষা চাই না, কুত্তা সামলান’। অনেক যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, এখন অবস্থা এমন দাঁড়িয়েছে যে, ‘বিচার’ ও ‘তালগাছ’ উভয়ই বাস মালিক সমিতির দখলে। 

এসব অনিয়ম-নৈরাজ্যের বিষয়ে ঢাকা বাস মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহর কাছে জানতে চাইলে তিনি স্টার সংবাদকে বলেন, যারা আইন মানছেন না তাদের বিরুদ্ধে সরকার যে ব্যবস্থা নেবে আমরা তা মেনে নেব। আমরা রাস্তায় মনিটরিং করছি এসব বিষয়ে। যারা মানছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর থেকে রাজধানীতে কোনো সিটিং সার্ভিস বা গেটলক থাকবে না বলে জানিয়েছিল ঢাকা বাস মালিক সমিতি। গত ১০ নভেম্বর ঢাকা বাস মালিক সমিতির মহাসচিব এ সিদ্ধান্ত জানিয়েছিলেন। কিন্তু সে সিদ্ধান্ত বাস্তবায়ন না করায় প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন অসহায় যাত্রীসাধারণ। 

এর আগে গত ৪ নভেম্বর ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় সরকার। এর প্রতিবাদে পরদিন থেকেই ধর্মঘট শুরু করে গণপরিবহন মালিকপক্ষ। ৭ নভেম্বর তাদের সঙ্গে বৈঠকে বসে বিআরটিএ। সেই বৈঠক থেকে সারাদেশে বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়।