ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

গাজীপুরের মেয়র জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত

স্টার সংবাদ 

প্রকাশিত: ১৬:২৫, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:২৬, ২৫ নভেম্বর ২০২১

গাজীপুরের মেয়র জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে আওয়ামী লীগ থেকে আজীবন বহিষ্কার হওয়া গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমকে এবার মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে গাজীপুর সিটি করপোরেশনে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। মূলত সিটি করপোরেশন গঠনের প্রথম বৈঠকেই প্যানেল মেয়র গঠনের নিয়ম থাকলেও তা না হওয়ায় মন্ত্রণালয় থেকে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করা হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে বলেন, মূলত সিটি করপোরেশন গঠনের প্রথম বৈঠকেই প্যানেল মেয়র গঠন করতে হবে। কিন্তু সেখানে নিয়মের ব্যত্যয় ঘটেছে, সেখানে প্যানেল মেয়র গঠন করা হয়নি। আইনে বলা আছে কোনো সিটি করপোরেশন প্যানেল মেয়র গঠনে ব্যর্থ হলে মন্ত্রণালয় সেটি গঠন করে দেবে। সেজন্য তথ্য উপাত্ত নিয়ে মন্ত্রণালয় থেকে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করা হয়েছে।

এদিকে স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, গাজীপুরের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হচ্ছে। আজকের মধ্যেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে। সেখানে একজনকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হচ্ছে।


বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের নিয়ে একটি মন্তব্যের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সিটি মেয়র জাহাঙ্গীর আলম সরকারকে দল থেকে বহিষ্কার করা হয়।

গত ১৯ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে জাহাঙ্গীরের বহিষ্কারের তথ্য জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হবে।


দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনে ভোট করতে ২০১৫ সালে আইন সংশোধন করা হয়। তখন শুধু দলীয় প্রতীক ও প্রার্থিতার বিষয়টি যুক্ত করা হয়। মেয়র পদ থেকে অপসারণের বিষয়ে নিয়মের কোনো পরিবর্তন হয়নি। করপোরেশন আইনেও এ নিয়ে স্পষ্ট কিছু বলা হয়নি।