ঢাকা Wednesday, 07 June 2023

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বাংলাদেশি জনগণের সমর্থনে : হাস  

স্টার সংবাদ

প্রকাশিত: 20:38, 25 May 2023

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বাংলাদেশি জনগণের সমর্থনে : হাস  

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ার প্রতি ওয়াশিংটনের সমর্থনের অংশ বলে অভিমত ব্যক্ত করেছেন  ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি বলেন, আজকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি এবং গতকাল আমাদের বিবৃতিতে আপনারা যেমনটা দেখেছেন, এটা আমরা বাংলাদেশি জনগণকে সমর্থন জানাতে করেছি। বাংলাদেশ সরকার, প্রধানমন্ত্রী এবং বাংলাদেশে যারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছেন, তাদের প্রত্যেকের প্রতি সমর্থন জানিয়ে এই বিবৃতি দেয়া হয়েছে।

বৃহস্প‌তিবার (২৫ মে) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মে‌নের স‌ঙ্গে বৈঠ‌কের পর সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে এসব কথা ব‌লেন রাষ্ট্রদূত।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমাদের বৈঠক পূর্বনির্ধারিত, যা নিয়মিত বৈঠকের অংশ। আমাদের দুই দেশের চমৎকার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় সম্প্রতি ঘোষিত ভিসা নীতির প্রসঙ্গও এসেছে।

উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গতকাল বুধবার এক বিবৃতিতে দেশটির নতুন ভিসা নীতি ঘোষণা করেন। নতুন এই নীতির আওতায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা না দেয়ার কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখার স্বার্থে দেশের সর্বস্তরে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকার দ্ব্যর্থহীন অঙ্গীকারের বৃহত্তর প্রেক্ষাপট থেকে মার্কিন এ ঘোষণাকে বিবেচনায় নিতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি গণতান্ত্রিক ও রাজনৈতিকভাবে স্থিতিশীল জাতি, যার কয়েক দফায় জাতীয় ও স্থানীয় পর্যায়ে নির্বাচন অনুষ্ঠান আয়োজনের অভিজ্ঞতা রয়েছে।