ঢাকা Friday, 26 April 2024

ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ঢাকায়

স্টার সংবাদ

প্রকাশিত: 23:34, 22 September 2022

ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ঢাকায়

বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন কমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকা পৌঁছেছেন। বুধবার (২১ সেপ্টেম্বর) রাতেই তিনি ঢাকায় এসেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে তিনি আনুষ্ঠানিকভাবে তার পরিচয়পত্র পেশ করে হাইকমিশনারের দায়িত্ব গ্রহণ করবেন। প্রণয় কুমার ভার্মা ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হবেন। 

বাংলাদেশে নতুন দায়িত্ব পাওয়া প্রণয় কুমার ভার্মা এর আগে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক এবং ভারতের পরমাণু কূটনীতি বিভাগেও দায়িত্ব পালন করেছেন। পরে ২০১৯ সালের ২৫ জুলাই তিনি ভিয়েতনামে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। 

১৯৯৪ সালে ভারতের ফরেন সার্ভিসে যোগ দেন প্রণয় কুমার ভার্মা। ভারতীয় কূটনীতিক হিসেবে কাজ করেছেন হংকং, সানফ্রানসিস্কো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে।

ফরেন সার্ভিসে যোগ দেওয়ার আগে তিনি ভারতের স্টিল ম্যানুফ্যাকচারিং কোম্পানি টাটা স্টিলে চাকরি করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মিডিলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিসে চীনা ভাষা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

এদিকে বিদায়ী হাইকমিশনার দোরাইস্বামীর নতুন কর্মস্থল হচ্ছে যুক্তরাজ্য। সেখানে ভারতের হাইকমিশনার পদে দায়িত্ব পালন করবেন তিনি।