ঢাকা Friday, 26 April 2024

কেন আম খাওয়ার আগে ভিজিয়ে রাখবেন 

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:48, 22 May 2022

আপডেট: 21:21, 22 May 2022

কেন আম খাওয়ার আগে ভিজিয়ে রাখবেন 

গ্রীষ্মের মৌসুমে পাওয়া আমকে ফলের রাজা হিসেবে ধরা হয়। কিন্তু কিছু মানুষ খাওয়ার আগে আম ভিজিয়ে রেখে দেন? কথিত আছে ভিজিয়ে আম খাওয়া শরীরের জন্য উপকারী। বিশেষজ্ঞরাও খাওয়ার আগে আম ভিজিয়ে রাখার পরামর্শ দেন। এতে করে আমের সমস্ত ময়লা পরিষ্কার হয়, এছাড়া আরও উপকার পাওয়া যায়। আসুন জেনে নিই কেন আম খাওয়ার আগে ভিজিয়ে রাখতে হবে।

১.আমকে উষ্ণ ফল হিসেবে বিবেচনা করা হয়। এটি খেলে শরীরের বিভিন্ন অংশে তাপ পৌঁছায়। এই কারণেই খাওয়ার আগে এটি পানিতে ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়। এতে করে আমের মধ্যে উপস্থিত তাপ অনেকাংশে কমানো যায়।

২.আমে ফাইটিক অ্যাসিড থাকে। ফাইটিক অ্যাসিড স্বাস্থ্যের জন্যও উপকারী, তবে এর অতিরিক্ত পরিমাণও ক্ষতিকর। আম পানিতে ভিজিয়ে রাখলে এতে উপস্থিত অতিরিক্ত ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমে যায়।

৩.আম ফলানোর সময় অনেক ধরনের কীটনাশক ব্যবহার করা হয়। কীটনাশক খাওয়ার ফলে অ্যালার্জি, মাথাব্যথা, চোখ এবং ত্বকে জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে। এই কারণেই আম খাওয়ার আগে ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়।

৪.আম খেলে ব্রণ ও পিম্পলের মতো সমস্যা হয় অনেকেরই। এমতাবস্থায় ভিজিয়ে আম খেলে এই সমস্যা এড়ানো যায়।

৫. ৩০ মিনিটের জন্য আম পানিতে ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়। এমনকি ৩০ মিনিট পরে, আপনি যদি আমগুলিকে আঠালো দেখতে পান তবে আপনি সেগুলিকে দীর্ঘ সময়ের জন্য ভিজিয়ে রাখতে পারেন।