ঢাকা Sunday, 28 April 2024

দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস পড়ে নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 10:37, 29 March 2024

আপডেট: 14:33, 29 March 2024

দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস পড়ে নিহত ৪৫

দক্ষিণ আফ্রিকায় একটি যাত্রীবাহী বাস সেতু থেকে গভীর খাদে পড়ে আগুন ধরে যায়। এতে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। এই দুর্ঘটনা থেকে বেঁচে গেছে কেবল এটি কন্যাশিশু।

দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) এই দুর্ঘটনা ঘটে। কন্যাশিশুটিকে হাসপাতালে নেয়া হয়েছে। খবর : বিবিসি।

জানা গেছে, বাসটি সেতু থেকে প্রায় ৫০ মিটার (১৬৫ ফুট) গভীর খাদে পড়ে যাওয়ার পর ৪৫ জনের মৃত্যু হয়। বিষয়টি জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই ঘটনায় আট বছর বয়সী একটি কন্যাশিশুকে একমাত্র জীবিত অবস্থায় পাওয়া গেছে। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিবিসি জানায়, উত্তর-পূর্ব লিম্পোপো প্রদেশে বাসটি সেতুর একটি ব্যারিয়ারে ধাক্কা দেয়ার পর দুর্ঘটনাটি ঘটে। পরে এটিতে আগুন ধরে যায়। যাত্রীরা সবাই ছিলেন তীর্থযাত্রী এবং তারা বতসোয়ানার রাজধানী গ্যাবোরোন থেকে মোরিয়া শহরে ইস্টার সার্ভিসে যাচ্ছিলেন।

দক্ষিণ আফ্রিকার পাবলিক ব্রডকাস্টার এসএবিসি জানিয়েছে, গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে জোহানেসবার্গের প্রায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) উত্তরে মোকোপানে এবং মার্কেনের মধ্যে মামামতলাকালা পর্বত গিরিপথে একটি সেতু থেকে ছিটকে পড়ে।

উদ্ধার তৎপরতা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত চলেছে এবং ধ্বংসস্তূপের মধ্যে নিহত কয়েকজনের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে বলে জানা গেছে।

দেশটির পরিবহনমন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা দুর্ঘটনাস্থলে পরিদর্শন করেন। পরে তিনি এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি আন্তরিক সমবেদনা জানান। সিন্দিসিওয়ে বলেন, দক্ষিণ আফ্রিকার সরকার মৃতদেহ ফিরিয়ে আনতে সাহায্য এবং দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে পূর্ণ তদন্ত করবে।

তিনি আরো বলেন, এই কঠিন সময়ে আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা আপনার সঙ্গে আছে। আমরা এই ইস্টার উইকএন্ডে আমাদের রাস্তায় আরো বেশি লোক থাকায় আরো বেশি সতর্কতার সঙ্গে সবসময় দায়িত্বশীলভাবে ড্রাইভিং করার জন্য অনুরোধ করছি।