ঢাকা Sunday, 12 May 2024

সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত, অস্ত্র-গুলি উদ্ধার

স্টার সংবাদ

প্রকাশিত: 14:12, 28 April 2024

সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত, অস্ত্র-গুলি উদ্ধার

ছবি : সংগৃহীত

বান্দরবান জেলার রুমা উপজেলার দুর্গম বাকলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে গুলিবিদ্ধ হয়ে কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএফ) দুই সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়েছেন। আজ রোববার (২৮ এপ্রিল) বাকলাই পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। অভিযান শেষে আরো দুই জনকে আটক করা হয়েছে। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় শনাক্ত করা যায়নি। তবে নিহতদের পোশাক দেখে তারা কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সদস্য বলে ধারণা করা হচ্ছে।

ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানা গেছে।

অভিযানের সময় তিনটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ, ওয়াকিটকি ও অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করেছে সেনাবাহিনী।

স্থানীয় বাসিন্দারা জানান, শনিবার দিবাগত রাত ৩টা থেকে আজ রোববার সকাল পর্যন্ত বাতলাই এলাকায় প্রচন্ড গোলাগুলির খবর পাওয়া যায়। গোলাগুলি থামার পর স্থানীয় বাসিন্দারা দুই জনের মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়।

এ বিষয়ে বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমী বলেন, দুই জন কেএনএফ সদস্য নিহতের খবর পেয়ে আমাদের পুলিশকে ঘটনাস্থলে পাঠিয়েছি। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালে আনা হবে। তবে এখনও সে সব এলাকায় যৌথ বাহিনীর অভিযান চলমান রয়েছে।

কয়েক দিন আগে রুমা উপজেলার দুর্গম মুনলাই পাড়া এলাকায় এমন অভিযান চালানো হয়। সেই সেনা অভিযানে কুকি চিনের একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হন।

এর আগে রুমায় যৌথবাহিনী দিনভর অভিযান চালিয়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আরো ৪৯ জনকে আটক করে। তাদের মধ্যে ১৮ জন নারী রয়েছে।

এ ছাড়া অভিযানে আটকদের কাছ থেকে ৭টি দেশি বন্দুক, ২০ রাউন্ড গুলি, কেএনএফের পোশাক, সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত ল্যাপটপ, দুই জোড়া বুট, একটি ছুরি ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল রাতে রুমার সোনালী ব্যাংকে শতাধিক কেএনএফ সদস্য অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হামলা করে অস্ত্রের মুখে পুলিশ, আনসার সদস্যদের জিম্মি করে ১৪টি অস্ত্র লুট ও সোনালী ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে। এ ঘটনার ১৭ ঘণ্টার মধ্যে ৩ এপ্রিল থানচিতে গুলিবর্ষণ এবং কৃষি ও সোনালী ব্যাংক থেকে ১৫ লাখ টাকা লুট ও ৪ এপ্রিল ফের থানচির সোনালী ব্যাংক ও বাজারে আক্রমণ করলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর থেকে কেএনএফ দমনে পাহাড়ে যৌথ অভিযান পরিচালনা করছে যৌথ বাহিনী।