ঢাকা রোববার, ০৭ আগস্ট ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

‌তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতি রেখেছে যুক্তরাষ্ট্র : পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১২:০৩, ৩ আগস্ট ২০২২

আপডেট: ১২:০৪, ৩ আগস্ট ২০২২

‌তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতি রেখেছে যুক্তরাষ্ট্র : পেলোসি

ইউএস হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ৪৩ বছর আগে যুক্তরাষ্ট্র সবসময় তাইওয়ানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছিল। আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে আসা এটা স্পষ্ট করে যে আমরা তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ত্যাগ করব না এবং আমরা আমাদের স্থায়ী বন্ধুত্বের জন্য গর্বিত। বুধবার (৩ আগস্ট) তাইওয়ানের পার্লামেন্টে ভাষণে তিনি এ কথা বলেন।

এ সময় ন্যান্সি পেলোসি বলেন,  তাইওয়ান একটি সমৃদ্ধ গণতন্ত্র। এটি বিশ্বকে প্রমাণ করেছে যে আশা, সাহস এবং সংকল্প চ্যালেঞ্জ সত্ত্বেও একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভবিষ্যত গড়ে তুলতে পারে। এখন, আগের চেয়েও বেশি, তাইওয়ানের সাথে আমেরিকার সংহতি গুরুত্বপূর্ণ, আজকে আমরা সেই বার্তা নিয়ে এসেছি।

ন্যান্সি পেলোসি তার বক্তৃতায় দেশটির নেতৃত্বের জন্য রাষ্ট্রপতি সাই ইং-ওয়েনের প্রশংসা করে বলেন, তিনি বিশ্বাস করেন যে তিনি বিশ্বের কয়েকজন মহিলা নেতার একজন।

পেলোসি বলেন, আমরা তাইওয়ানকে বিশ্বের সবচেয়ে স্বাধীন সমাজের একটি হওয়ার জন্য প্রশংসা করি। একইসঙ্গে দুই দেশের আন্তঃ-সংসদীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানাচ্ছি। 

তিনি আরও বলেন, চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মার্কিন চিপ শিল্পকে শক্তিশালী করার লক্ষ্যে নতুন মার্কিন আইন ইউএস-তাইওয়ান অর্থনৈতিক সহযোগিতার জন্য আরও বেশি সুযোগ প্রদান করছে।

এদিকে, দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে। স্থানীয় সময় মঙ্গলবার রাতে নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে পৌঁছান পেলোসি।

জানা গেছে, স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাকে বহন করা উড়োজাহাজটি তাইপের মাটি স্পর্শ করে। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে পৌঁছান। সেখানে তাইওয়ানের প্রতিনিধি দল তাকে স্বাগত জানান।