ঢাকা Monday, 20 May 2024

পরমাণু অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 16:07, 8 May 2024

আপডেট: 11:39, 10 May 2024

ফের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি! গোটা বিশ্বকে চমকে দিয়ে হঠাৎই ইউক্রেন লাগোয়া এলাকায় নিজের বাহিনীকে স্ট্র্যাটেজিক নিউক্লিয়ার ড্রিলের মহড়া করার নির্দেশ দিয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছরই আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত নিউ স্টার্ট চুক্তি ভেঙে দিয়ে নিজেদের পরমাণু অস্ত্র ভাঁড়ার সম্প্রসারণের ইঙ্গিত দিয়েছিলেন পুতিন। তারপর গত ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে রুশ প্রেসিডেন্টকে বলতে শোনা গিয়েছিল, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে পরমাণু যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে পড়ছে।তারপরের মাসেই আবার আমেরিকাকে নিশানায় রেখে পুতিন বলেন, আমেরিকা যদি ইউক্রেনে সেনা পাঠানো বন্ধ না করে, সেক্ষেত্রে যুদ্ধের গতি আরো ত্বরান্বিত হবে। প্রয়োজনে পরমাণু যুদ্ধের জন্যও প্রস্তুত রয়েছে রাশিয়া। এবার সরাসরি রুশ বাহিনীকে নিউক্লিয়ার ডিলতথা পরমাণু অস্ত্রের পরীক্ষার নির্দেশ দিলেন তিনি। রীতিমতো বিবৃতি প্রকাশ করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়ে দিল, ইউক্রেন সীমান্তে মোতায়েন স্থল, বিমান এবং নৌসেনাকে একযোগে পরমাণু যুদ্ধের মহড়ার নির্দেশ দিয়েছেন পুতিন। মস্কোর দাবি, আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় অ-কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের মহড়া চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ইউক্রেনে হামলার ২৭ মাসের মাথায় এই নির্দেশ দিলেন পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কিছু পশ্চিমা কর্মকর্তার যুদ্ধংদেহী বিবৃতি এবং ন্যাটো জোটের অস্থিতিশীল কর্মকাণ্ড রাশিয়ার কৌশলগত পরমাণু অস্ত্রের মহড়া চালানোর কারণ।

দেশটির গণমাধ্যম দ্য মস্কো টাইমস জানিয়েছে, গেল সোমবার এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেসিডেন্টের নির্দেশ মেনে আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় অ-কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের মহড়া চালানো হচ্ছে জানিয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা ও তার মিত্রদের অব্যাহত শক্তির রাজনীতি জবাব দেয়ার জন্য মস্কো এই মহড়া চালানোর পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটন এবং কিয়েভের অন্য পৃষ্ঠপোষকরা প্রকাশ্যে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের প্রতি সমর্থন ঘোষণা করছে এবং ইউক্রেন যে সমস্ত সন্ত্রাসবাদী হামলা চালাচ্ছে তাতে পশ্চিমারা সরাসরি অবদান রাখছে। এছাড়া, পশ্চিমারা নানা ধরনের শক্তিশালী অস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করছে যাতে তারা রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাতে পারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এখন পর্যন্ত যতো সংঘাত হয়েছে, তারমধ্যে সবচেয়ে বিধ্বংসী সংঘাত হলো- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। দুবছরেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধে, ইউক্রেন পরাজয়ের দ্বারপ্রান্তে। বিষয়টি এখন অকপটে বলে বেড়াচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তারপরও পশ্চিমাদের দিকে তাকিয়ে আছেন তিনি। চাইছেন আরো বেশি বেশি সামরিক সহায়তা।

এরপরই আবারও দৃশ্যপটে হাজির ন্যাটো সদস্য ও ইউরোপের অন্যতম সামরিক শক্তির দেশ ফ্রান্স। কোনো সহায়তা নয়, রুশদের সঙ্গে লড়তে চাইছে ফরাসি সেনারা। তাও আবার নিজেদের নয়, ইউক্রেনের মাটিতে। সেই মতে, সরকারিভাবে ফ্রান্স প্রথম ইউক্রেনে সেনা পাঠানোর কথা শোনা যাচ্ছে। এই সেনারা ফ্রান্সের পদাতিক রেজিমেন্টের সদস্য। ফ্রান্সের ফরেন লিজিয়ন বা বিদেশিদের নিয়ে গঠিত সেনা ইউনিটের মূল অংশ তারা।

এমন পদক্ষেপের আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো একবারও ভাবেননি যে, তিনি ভিমরুলের চাকে ঢিল ছুড়েছেন। ভুলে গিয়েছিলেন দোর্দণ্ড প্রতাপশালী রুশ নেতা ভ্লাদিমির পুতিনের কথা। কিছুদিন আগেই জব্দ করা ন্যাটোর সমরাস্ত্রের প্রদর্শনী করেছেন মস্কো। আর ফ্রান্স সেনা পাঠানোর ঘোষণার পরই সীমান্ত এলাকায় পরমাণু অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ দিয়েছেন পুতিনি।

মূলত রাশিয়ার পরমাণু অস্ত্রের মহড়ার লক্ষ্য হচ্ছে, অ-কৌশলগত পারমাণবিক অস্ত্র প্রস্তুত ও মোতায়েনের ব্যবহারিক দিকগুলো নিশ্চিত করা। সামরিক বাহিনী মহড়ার কারণ হিসেবে ‘কিছু পশ্চিমা কর্মকর্তার রাশিয়ার বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য ও হুমকির কথা উল্লেখ করা হয়। ইউক্রেন মিত্র এবং পশ্চিমাদের কাছে এমন হুমকির প্রতিক্রিয়া হিসেবে পারমাণবিক মহড়ার ঘোষণা দিয়েছেন পুতিন।’

মস্কোর কাছে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ছোট পাল্লার কৌশলগত পরমাণু অস্ত্র রয়েছে। ইউক্রেনের সঙ্গে সংঘাতের মধ্যে পুতিনসহ রাশিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, দেশের অস্তিত্ব বিপন্ন হলে, দেশটির পরমাণু মতবাদ এসব অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়। পুতিনের এমন পদক্ষেপের পর নড়েচড়ে বসেছে ফ্রান্সসহ ন্যাটোর দেশগুলো।

রাশিয়াকে থামানোর কথা বলে সেনা পাঠানোর পর ভুলটা এখন হাড়েহাড়ে টের পাচ্ছেন ম্যাঁক্রো। তিনি এটাও ভুলে গিয়েছিলেন যে, ইউক্রেনে ফরাসির সেনা পাঠানোর পর, রাশিয়ারও ইউক্রেনের বাইরে গিয়ে অন্য দেশে হামলার বৈধতা এনে দিতে পারে। এমনটি হলে, তা কি মেনে নেবে ন্যাটো। কারণে এই সামরিক জোট রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে এড়িয়ে যাবার নীতিতেই রয়েছে।

বর্তমানে যে পরিস্থিতি, তাতে ঘটনা যে কোন সময়ে যে কোন দিকে মোড় নিতে পারে। কিন্তু ইউক্রেনে ফ্রান্স সেনা পাঠালে, সেটা রাশিয়া খুব বেশি দিন সহ্য করবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে ফ্রান্স যদি রাশিয়ার সাথে লড়তে আসে, তবে ছেড়ে কথা বলবেন না পুতিন। এটা বুঝতে পেরে, ইউক্রেনে সেনা পাঠানোর খবরের সত্যতা নাকচ করে দিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত সপ্তাহে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী এবং বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, রাশিয়ার ভেতরে হামলা চালানোর জন্য ব্রিটিশ অস্ত্র ব্যবহার করার সব ধরনের অধিকার ইউক্রেনের রয়েছে। এছাড়া, আমেরিকা সম্প্রতি বিশ্বব্যাপী মধ্যম পাল্লার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে যা রাশিয়ার জাতীয় নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

১৯৮৭ সালে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে এ সমস্ত অস্ত্র নিষিদ্ধ ছিল। কিন্তু ২০১৯ সালে আমেরিকা একতরফাভাবে ওই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়।