ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

গুগল প্লে-স্টোর থেকে গায়েব আলাপ অ্যাপ

স্টার সংবাদ

প্রকাশিত: ১৯:০০, ২২ নভেম্বর ২০২১

গুগল প্লে-স্টোর থেকে গায়েব আলাপ অ্যাপ

গুগল প্লে-স্টোর থেকে গায়েব হয়ে গেছে সরকারি আইপি কলিং অ্যাপ ‘আলাপ’। সোমবার (২২ নভেম্বর) বিকেল থেকে এই অ্যাপটি আর গুগল প্লে-স্টোরে খুঁজে পাওয়া যাচ্ছে না। 

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্রের কাছে জানতে চাইলে তিনি এ সমন্ধে কিছু জানেন না বলে জানান। পরে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এদিকে বিটিসিএলের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, গুগল প্লে-স্টোরে আলাপ অ্যাপ ডাউনলোডের অপশন রয়েছে; কিন্তু সেখানে ক্লিক করলে কোনো লিংক পাওয়া যায়নি। এছাড়া আইফোনের জন্য আলাদা অপশন রয়েছে। শুধু আইফোনে অ্যাপল অ্যাপ স্টোর আইওএসে বিটিসিএলের ওয়েবসাইট থেকে ’আলাপ’ অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।

এদিকে গত ৪ এপ্রিল বিটিসিএলের কলিং অ্যাপ আলাপের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানির আলাপ অ্যাপ ব্যবহারকারীরা একটি আলাদা ইউনিক নম্বর পেয়ে থাকেন। যে কোনো ব্যবহারকারী এ নম্বরে ফোন করতে পারেন সাধারণ ফোন নম্বরের মতোই। আলাপ নম্বর শুরু হবে ০৯৬৯৬ দিয়ে এবং শেষের ছয় ডিজিট হবে ব্যবহারকারীর বর্তমান মোবাইল নাম্বারের অবিকল।

বর্তমান সময়ে প্রতি মিনিট মাত্র ৩০ পয়সা রেটে বাংলাদেশের কোনো সিম বা ল্যান্ডলাইনে কথা বলা যায় না। সেদিক থেকে আলাপ অ্যাপ দিয়ে থাকে দেশের সর্বনিম্ন কলরেট। 

এদিকে গুগল প্লে-স্টোর থেকে আলাপ অ্যাপ গায়েব হয়ে যাওয়ায় যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তারা এই ব্যবহার করতে পারবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। আজ সোমবার (২২ নভেম্বর) বিকেলে হঠাৎ করেই আলাপ অ্যাপ আর কাজ করছিল অনেক অ্যান্ড্রয়েড ফোনে। এ সময় উদ্বিগ্ন হয়ে অনেককে সামাজিক যোগাযোগ সাইটগুলোয় পোস্ট করতে দেখা যায়। জানা যায়, সে সময়টিতে মোবাইল ফোনের আলাপ অ্যাপের আইকনে ক্লিক করেও কোনো কাজ হয়নি। অবশ্য কিছুক্ষণ পর অ্যাপটি আবার সচল হয়ে যায়।