ঢাকা Friday, 26 April 2024

চলছে ফাইভ-জি তরঙ্গ নিলাম

স্টার সংবাদ

প্রকাশিত: 19:11, 31 March 2022

চলছে ফাইভ-জি তরঙ্গ নিলাম

মোবাইল ফোনের ‘ফাইভ জি’ নেটওয়ার্কের তরঙ্গ বরাদ্দের জন্য নিলাম শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাণিজ্যিকভাবে ফাইভ-জি প্রযুক্তি চালুর জন্য রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে আজ  বৃহস্পতিবার (৩১ মার্চ) বেলা সোয়া ১১টায় শুরু হওয়া এ নিলামে দর কষাকষিতে অংশ নিচ্ছে চারটি মোবাইল অপারেটর।

বিটিআরসির স্পেক্ট্রাম বিভাগের কমিশনার ও নিলাম পরিচালনা কমিটির আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ নিলামের আনুষ্ঠানিকতা শুরু করেন।

ডাক ও টেলিযোগাযাগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারসহ অপারেটর কোম্পানিগুলোর নির্বাহী কর্মকর্তারা উপস্থিত রয়েছেন নিলাম অনুষ্ঠানে। 

নিলামে অংশগ্রহণকারী চার কোম্পানিকে বসানো হয়েছে চারটি টেবিলে। এর মধ্যে ১ নম্বর টেবিলে বাংলালিংক, ২ নম্বর টেবিলে রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক, ৩ নম্বর টেবিলে রবি এবং ৪ নম্বর টেবিলে রয়েছে গ্রামীণফোন।

বর্তমানে দেশে ফোর-জি সেবা চালু আছে। ফাইভ-জি চালু হলে ইন্টারনেটের গতি কয়েকগুণ বেড়ে যাবে। এর আগে গত ১২ ডিসেম্বর রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে দেশে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি সেবা চালু হয়।

আজকের নিলামে ২ দশমিক ৩ গিগাহার্টজ (২ হাজার ৩০০ মেগাহার্টজ) ব্যান্ডে ১০টি ব্লকে ১০০ মেগাহার্টজ তরঙ্গ এবং ২ দশমিক ৬ গিগাহার্টজ (২ হাজার ৬০০ মেগাহার্টজ) ব্যান্ডে ১২টি ব্লকে ১২০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হবে।

দেশের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি পরিমাণ তরঙ্গের নিলাম হচ্ছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি জানিয়েছে, প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ বছরের জন্য ৬ মিলিয়ন মার্কিন ডলার।
তরঙ্গ বিক্রি হবে দশ মেগাহার্টজের এক একটি ব্লক হিসেবে। ফলে অপারেটরদের কমপক্ষে একটি ব্লক বা ১০ মেগাহার্টজ বেতার তরঙ্গ কিনতে হবে।

বেতার তরঙ্গের মোট ক্রয়মূল্যের ১০ শতাংশ নিলামের চূড়ান্ত ফল ঘোষণার ৬০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে এবং বাকি ৯০ শতাংশ ৯ বছরে সমান কিস্তিতে পরিশোধ করতে পারবে অপারেটররা।

গ্রাহক সংখ্যার বিচারে দেশের সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোণের হাতে এখন মোট ৪৭ দশমিক ৪০ মেগাহার্টজ তরঙ্গ আছে।

এছাড়া রবি ৪৪ মেগাহার্টজ, বাংলালিংকের ৪০ মেগাহার্টজ এবং টেলিটক ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ ব্যবহার করতে পারে।