ঢাকা Friday, 26 April 2024

অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে রোগীদের হয়রানি না করার আহ্বান রাষ্ট্রপতির

স্টার সংবাদ

প্রকাশিত: 18:46, 13 March 2023

আপডেট: 19:59, 13 March 2023

অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে রোগীদের হয়রানি না করার আহ্বান রাষ্ট্রপতির

দেশের চিকিৎসকদের প্রতি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তারা যেন ‘বড় বড় ডাক্তার হয়ে অপ্রয়োজনীয় নানা টেস্ট দিয়ে রোগীদের হয়রানি না করেন’। এ সময় তিনি চিকিৎসার নামে সাইনবোর্ডসর্বস্ব ও দালাননির্ভর প্রতারণা বন্ধে প্রশাসনিক উদ্যোগের পাশাপাশি চিকিৎসকদেরও এগিয়ে আসার আহ্বান জানান। 

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে এমন অভিমত ব্যক্ত করেন রাষ্ট্রপতি। 

তিনি বলেন, চিকিৎসক হওয়ার পেছনে পরিবার ও শিক্ষকদের যেমন অবদান রয়েছে, তেমনি এদেশের খেটে খাওয়া মানুষেরও তাদের ডিগ্রিপ্রাপ্তির পেছনে রয়েছে ঘাম ঝরানো অর্থের জোগান। রুটি-রুজির জোগানদাতা রোগীদের প্রতি চিকিৎসকদের আরো যত্নশীল হতে হবে।

গবেষণার গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, শিক্ষার মানোন্নয়নে গবেষণার বিকল্প নেই। অথচ আমাদের চিকিৎসা শিক্ষায় গবেষণার পরিমাণ খুবই কম। চিকিৎসকদের গবেষণায় আরো বেশি নিয়োজিত হতে হবে।

তিনি বলেন, চিকিৎসার নামে সাইনবোর্ডসর্বস্ব ও দালাননির্ভর প্রতারণা বন্ধ করতে প্রশাসনিক উদ্যোগের সঙ্গে সঙ্গে চিকিৎসকদেরও এগিয়ে আসতে হবে। কিছুসংখ্যক অসাধু ও প্রতারক চিকিৎসকের জন্য যাতে গোটা চিকিৎসক সমাজের সুনাম ক্ষুণ্ন না হয়, সেদিকেও সচেতন থাকতে হবে।

প্রতিবছর প্রায় ২৫ লাখ মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আমাদের দেশে অনেক স্বনামধন্য চিকিৎসক, চিকিৎসা প্রতিষ্ঠান থাকা সত্ত্বেও এত মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন। তাই আমাদের ভাবতে হবে আসল সমস্যাটা কোথায়।

তিনি বলেন, রোগীর আস্থা অর্জনে একজন ডাক্তারকে সবার আগে ভালো শ্রোতা হতে হবে, রোগীকে পর্যাপ্ত সময় নিয়ে দেখতে হবে। রোগীকে ওষুধ প্রদানের ক্ষেত্রে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের চিকিৎসককে বিভিন্নভাবে প্রলুব্ধ করার রিপোর্ট প্রায়ই পত্রিকায় আসে। এই অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে। এক্ষেত্রে বিদেশের মতো ‘ট্রেড নেম’-এর পরিবর্তে ‘জেনেরিক নেম’ চালু করার বিষয়টি ভাবতে হবে।

রাষ্ট্রপতি বলেন, অনেক সময় চিকিৎসকের অবহেলা বা ভুল চিকিৎসার কারণে রোগীরা ক্ষতিগ্রস্ত হন, এমনকি মারাও যান। তাই চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে দায়িত্বশীল আচরণ করতে হবে। আবার রোগী ও তাদের আত্মীয়-স্বজনদেরও মনে রাখতে হবে, চিকিৎসকরা আল্লাহ বা ভগবান নন। তারাও মানুষ। কেবল চিকিৎসাসেবা দিতে পারেন। তাই রোগীর কিছু হলেই ডাক্তারদের দায়ী করবেন আর হাসপাতাল ভাঙচুর করবেন, এটাও কাম্য নয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. মোশাররফ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, প্রো-ভাইস চ্যান্সেলর  (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল।

সমাবর্তনে তিনজনকে সম্মানসূচক (পিএইচডি) ডিগ্রি প্রদান করা হয়। তারা হলেন - সূচনা ফাউন্ডেশনের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ, বিএসএমএমইউর সাবেক ভাইস চ্যান্সেলর ও বিশিষ্ট ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম এবং বিশিষ্ট অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডা. কাজী শহিদুল আলম।

চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে ৩৫ জনকে ‘চ্যান্সেলর স্বর্ণপদক’ প্রদান করা হয়।