ঢাকা Friday, 26 April 2024

৩৭ বিলিয়ন ডলারের নিচে নামল রিজার্ভ 

স্টার সংবাদ

প্রকাশিত: 02:00, 22 September 2022

আপডেট: 03:21, 22 September 2022

৩৭ বিলিয়ন ডলারের নিচে নামল রিজার্ভ 

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর প্রতিনিয়ত চাপ বাড়ছে। গত কয়েক মাস ধরেই কমছে রিজার্ভের পরিমাণ। এরই ধারাবাহিকতায় বুধবার (২১ সেপ্টেম্বর) বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলার। 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত কয়েক বছরের মধ্যে এটিই দেশের সর্বনিম্ন রিজার্ভ। 

জানা গেছে, গত সোমবার রিজার্ভ ছিল ৩৭ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলার। তবে চলতি মাসের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেশগুলোর জুলাই-আগস্ট সময়ের জন্য এক দশমিক ৭৪ বিলিয়ন ডলার পরিশোধ করায় রিজার্ভ ৩৭ দশমিক ১৩ বিলিয়নে নেমে আসে। এর আগে ৩৯ বিলিয়ন ডলারের ঘরে ছিল রিজার্ভ।

গত বছর ২৫ আগস্ট দেশের রিজার্ভের ছিল ৪৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার। সেই হিসাবে এক বছরের ব্যবধানে রিজার্ভ কমেছে প্রায় ১১ দশমিক ৬৩ বিলিয়ন ডলার।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানান, কোনো দেশের তিন মাসের আমদানি বিল পরিশোধের জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকলে তা আদর্শ হিসেবে ধরা হয়। আমাদের বর্তমান যে রিজার্ভ আছে তা দিয়ে পাঁচ মাসের বেশি আমদানি বিল পরিশোধ করা সম্ভব। তাই রিজার্ভ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই।

তিনি বলেন, সরকার আমদানিতে কড়াকড়ি ও কৃচ্ছ্রসাধন নীতি ঘোষণা করছে। এতে আমদানি কমতে শুরু করেছে। অন্যদিকে  বাড়ছে রফতানি আয়। সরকারের নানা উদ্যোগের ফলে রেমিট্যান্স সংগ্রহ বেড়েছে, জনসংখ্যা রফতানিও বেড়েছে। আগামীতে রেমিট্যান্স সংগ্রহ আরো বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের তথ্যমতে, চলতি সেপ্টেম্বরের প্রথম ১৫ দিনে ১০০ কোটি ৮৬ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে। এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ১৪ কোটি ৫ লাখ মার্কিন ডলার। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৮৪ কোটি ৮৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। অন্যদিকে বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৩৪ লাখ মার্কিন ডলার। এছাড়া একটি বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে এক কোটি ৬৪ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স।