ঢাকা Friday, 26 April 2024

বেড়েছে রসুনের দাম, সয়াবিন তেলে গুনতে হচ্ছে বাড়তি টাকা

স্টার সংবাদ

প্রকাশিত: 18:13, 13 May 2022

বেড়েছে রসুনের দাম, সয়াবিন তেলে গুনতে হচ্ছে বাড়তি টাকা

রাজধানীর বাজারগুলোতে হঠাৎই বেড়েছে দেশি রসুনের দাম। একদিনের ব্যবধানে দেশি রসুনের দাম বেড়ে হয়েছে দ্বিগুণের বেশি। এদিকে বাজারে সয়াবিন তেলের সরবরাহ বাড়লেও ক্রেতাকে আগের মতোই গুনতে হচ্ছে বাড়তি দাম। এছাড়া পেঁয়াজ, ডিমের দামও বাড়তি। 

কিছুটা কমেছে সবজির দাম। রোজায় ৭০০ টাকা কেজিতে ওঠা গরুর মাংস এখনো ওই দামেই বিক্রি হচ্ছে। কমেছে ব্রয়লার মুরগির দাম। 

শুক্রবার (১৩ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, দেশি রসুন কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, যা একদিন আগেও ছিল ৪০ থেকে ৫০ টাকা। কয়েকদিন আগে ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হওয়া আমদানি করা রসুনের দাম বেড়ে হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা। 

ব্যবসায়ীরা জানান, তেলের দাম বাড়ার পর এক এক করে সবকিছুর দামই বাড়ছে। তারা আরো বলেন, বাজারে দেশি রসুনের সরবরাহ অনেক কম। এ কারণেই দাম বেড়ে গেছে। এমন পরিস্থিতি থাকলে সামনে রসুনের দাম আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা।

এদিকে গত মাসে ইন্দোনেশিয়া পাম অয়েল রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে ভোজ্যতেলের দাম। ঈদের আগে খুচরায় সয়াবিন তেলের কেজি ২০০ টাকা ছাড়িয়ে যায়। সেই সঙ্গে বাজার থেকে সয়াবিন তেল প্রায় উধাও হয়ে যায়। 

পরবর্তীকালে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে সরকার ভোজ্যতেলের দাম বাড়ালে বাজারে সয়াবিন তেল আসতে শুরু করে। তবে দাম বাড়ানোর পর দেশের বিভিন্ন স্থানে চলে অভিযান। এতে মজুদ থাকা বিপুল পরিমাণ সয়াবিন তেল উদ্ধার করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও আইনশৃঙ্খলা বাহিনী। এতে বাজারে এখন ভোজ্যতেলের সরবরাহ কিছুটা বেড়েছে, তবে দাম কমেনি।

খুচরা পর্যায়ে খোলা সয়াবিন তেলের কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা। পাম অয়েলের কেজি ১৯৫ থেকে ২০০ টাকা। বোতলের পাঁচ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৮০ থেকে ৯৮৫ টাকায়।

বাড়তি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজও। ঈদের আগে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হওয়া পেঁয়াজের দাম ঈদের পর কয়েক দফা বেড়ে এখন ৪৫ থেকে ৫০ টাকা হয়েছে। 

এদিকে ঈদের আগে ৭০০ টাকা কেজিতে ওঠা গরুর মাংসের দামে কোনো পরিবর্তন আসেনি। বেশিরভাগ ব্যবসায়ী গরুর মাংস ৭০০ টাকা কেজি দরেই বিক্রি করছেন। 

ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। ঈদের আগে ১৮০ থেকে ১৮৫ টাকা কেজি বিক্রি হওয়া মুরগির দাম কমে এখন ১৭০ টাকা কেজি হয়েছে। তবে সোনালি মুরগি আগের মতোই ৩০০ থেকে ৩৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, বেগুনের কেজি ৫০ থেকে ৭০ টাকা, শসার ২০ থেকে ২৫ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা এবং বরবটি ৬০ থেকে ৭০ টাকা। 

পাকা টমেটোর দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। ঈদের আগে ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হওয়া টমেটো এখন ৫০ থেকে ৬০ টাকা। দাম বেড়েছে কাঁচা কলা ও পেঁপের। ৩০ টাকা কেজিতে বিক্রি হওয়া পেঁপে এখন ৫০ থেকে ৬০ টাকা। ৩০ টাকার কাঁচা কলা প্রতি হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

পটোল, ঢেঁড়স, ঝিঙা, চিচিঙ্গার দাম কিছুটা কমেছে। পটোলের কেজি ৩০ থেকে ৪০ টাকা, যা আগে ছিল ৫০ থেকে ৬০ টাকা। ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হওয়া ঢেঁড়সের দাম কমে ৩০ থেকে ৪০ টাকা হয়েছে। ঝিঙা ও চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়, যা আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা।

মাছবাজার ঘুরে দেখা যায়, মাছের দামে তেমন পরিবর্তন আসেনি। রুই মাছের কেজি ৩০০ থেকে ৪৫০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৬০০ টাকা, তেলাপিয়া, পাঙাশ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। শিং মাছ ৩০০ থেকে ৪৬০ টাকা প্রতি কেজি। শোল মাছ ৪০০ থেকে ৬০০ টাকা এবং কই মাছ ২০০ থেকে ২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পাবদা মাছের কেজি ৩০০ থেকে ৪০০ টাকা।