ঢাকা Friday, 26 April 2024

‘আরাভ’ ইন্সপেক্টর মামুন হত্যামামলার আসামি রবিউল : পুলিশ

স্টার সংবাদ

প্রকাশিত: 22:42, 15 March 2023

আপডেট: 22:43, 15 March 2023

‘আরাভ’ ইন্সপেক্টর মামুন হত্যামামলার আসামি রবিউল : পুলিশ

দুবাইয়ের ‘আরাভ জুয়েলার্সে’র মালিক আরাভ খানই ঢাকার পুলিশ পরিদর্শক মামুন ইমরান খান হত্যামামলার পলাতক আসামি রবিউল ইসলাম ওরফে সোহাগ। এমন দাবি করেছেন বাংলাদেশের পুলিশ কর্মকর্তারা। 

তারা বলছেন, ওই জুয়েলারি দোকানের মালিক আরাভ খানই পুলিশ ইন্সপেক্টর মামুন হত্যামামলার প্রধান আসামি রবিউল ইসলাম।

এদিকে ‘আরাভ জুয়েলার্স’ দোকানটির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ক্রিকেটার সাকিব আল হাসান, ইউটিউবার হিরো আলমসহ দেশের বিনোদন জগতের বেশ কয়েকজন তারকা এরই মধ্যে দুবাই পৌঁছেছেন। 

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ জানান, আসামি রবিউল ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাইয়ে অবস্থান করছেন। ওই পাসপোর্টে তার নাম লেখা আরাভ খান। তিনি বলেন, তাকে ফিরিয়ে আনতে ইন্টারপোলের সাহায্য নেয়া হবে। 

জানা গেছে, রবিউলের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কোটারীপাড়ার হিরন ইউনিয়নে। স্থানীয়রা জানান, তার প্রকৃত নাম ‘সোহাগ মোল্লা’। বিভিন্ন সময় তার খোঁজে এলাকায় পুলিশ গেছে। ২০১৮ সালে পুলিশের বিশেষ শাখার ইন্সপেক্টর মামুন ইমরান খান হত্যার পর সেই মামলাতেও পুলিশ তাকে খুঁজতে এলাকায় যায়।

তখনই জানা যায়, সোহাগ ঢাকায় রবিউলসহ বিভিন্ন নামে ‘ব্ল্যাকমেইল ও প্রতারণা’ করে বেড়াচ্ছেন। তিনি বিভিন্ন পরিচয়ে বেশ কয়েকটি বিয়ে করেছেন বলেও জানা গেছে।

এসবির পরিদর্শক মামুন ইমরান খান ২০১৮ সালের ৮ জুলাই বন্ধু রহমত উল্লাহর সঙ্গে বনানীর একটি বাসায় গিয়ে খুন হন। পরদিন তার মৃতদেহ বস্তায় ভরে উলুখোলার জঙ্গলে নিয়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে পোড়ানো হয় অপরাধের চিহ্ন গোপন করতে।

এই মামলার তদন্ত শেষে পরের বছরের এপ্রিলে অভিযোগপত্র দেয় গোয়েন্দা পুলিশ (ডিবি)। সেই অভিযোগপত্রে বলা হয়, রবিউল ইসলামের নেতৃত্বে বিত্তবানদের ফাঁদে ফেলে অর্থ আদায় করত একটি চক্র। তাদের লক্ষ্য ছিল রহমত উল্লাহকে আটকে ‘অশালীন’ ছবি তুলে ব্ল্যাকমেইলের মাধ্যমে টাকা আদায় করা।

সেজন্য ওই চক্র জন্মদিনের নাটক সাজিয়ে রহমতকে নিমন্ত্রণ জানিয়েছিল বনানীর এক বাসায়।বন্ধু রহমতের সঙ্গে সেখানে গিয়ে হত্যার শিকার হন পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খান।

সেসময় মামলাটির তদন্তে যুক্ত ছিলেন গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার শাহীদুর রহমান। 

তিনি জানান, রবিউলসহ ১০ জনকে আসামি করে ২০১৯ সালের এপ্রিলে পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খান হত্যামামলায় অভিযোগপত্র দেয়া হয় আদালতে।

অভিযোগপত্রে রবিউল ছাড়াও তার স্ত্রী সুরাইয়া আক্তার কেয়া (২১), নিহত মামুনের বন্ধু রহমত উল্লাহ (৩৫), স্বপন সরকার (৩৯), দিদার পাঠান (২১), মিজান শেখ (২১), আতিক হাসান (২১), সারোয়ার হোসেন (২৩) এবং দুই কিশোরীকে আসামি করা হয়।

মামলার নথিপত্র অনুযায়ী, রবিউল গোপালগঞ্জের কোটালিপাড়ার আশুতিয়া গ্রামের মতিউর রহমান মোল্লা এবং লাকি বেগমের ছেলে। ওই গ্রামটি উপজেলার হিরন ইউনিয়নের অন্তর্ভুক্ত।

এদিকে হিরন ইউনিয়নের চেয়ারম্যান মাজহারুল আলম পান্না নিশ্চিত করেছেন, আরাভ খান আসলে রবিউল। তিনি বলেন, ওর নাম সোহাগ। ওরা মোল্লা বংশ। ওর মা নাম রেখেছে সোহাগ মোল্লা। ওর বাবা সিলভারের হাঁড়ি-পাতিল বিক্রি করত, ভাঙ্গারি কিনত। ওর মামার বাড়ি বাগেরহাটের চিতলমারি। সোহাগ জন্মের পর থেকে বেশিরভাগ সময় সেখানেই ছিল। লেখাপড়া বেশিদূর করেনি। মাঝে মধ্যে গ্রামে আসত।

তিনি আরো জানান, একটু বড় হওয়ার পর সোহাগ ঢাকায় চলে যায়। এরপর বিভিন্ন সময় গ্রামে তার খোঁজে পুলিশ আসা শুরু করে। পুলিশ ইন্সপেক্টর মামুন খুনের আসামি হওয়ার পর জানা যায়, সোহাগ ঢাকায় রবিউল, আপন, হৃদয় ইত্যাদি নাম নিয়ে নানা অপকর্ম করে বেড়াচ্ছে। তবে হঠাৎ করে দরিদ্র পরিবারের সন্তান রবিউল ওরফে আরাফ ওরফে সোহাগ এত অর্থবিত্ত কোথায় পেল তা নিয়ে বিস্মিত এলাকাবাসী।