ঢাকা Friday, 26 April 2024

ভারতে বসে ৯ বছর ধরে দেশের বেতন তুলেছেন রিংকু

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:03, 21 June 2022

আপডেট: 23:04, 21 June 2022

ভারতে বসে ৯ বছর ধরে দেশের বেতন তুলেছেন রিংকু

রিংকু মজুমদার নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার চরঈশ্বর ইউনিয়নের চরঈশ্বর রায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা। নয় বছর ধরে সপরিবারে ভারতে বসবাস করছেন তিনি। কিন্তু বেতন তুলেছেন বাংলাদেশের কর্মস্থল থেকে। ২০২১ সালে এ নিয়ে তীব্র গণক্ষোভের কারণে বন্ধ হয়ে যায় তার বেতন।  

কিন্তু প্রশ্ন হলো, এতদিন কীভাবে সম্ভব এমন অনিয়ম চালিয়ে যাওয়া? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে ভয়াবহ তথ্য।  

জানা গেছে, টাকা দিয়ে হাতিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসকে ম্যানেজ করে নয় বছর ধরে এমন দুর্নীতি করে আসছেন রিংকু। প্রতিমাসে তার স্বজনরা অগ্রিম সই করে রাখা চেকবইয়ের চেক দিয়ে বেতন তুলেছেন এতদিন ধরে। 

তবে সব ঠিকঠাক রাখতে কয়েক মাস পরপর তিন-চারদিনের জন্য দেশে আসেন এই শিক্ষিকা। সে সময় তিনি সব কাগজপত্রে সই করে যেতেন। তার এই দীর্ঘ অনুপস্থিতির পরও ‘কর্মস্থলে উপস্থিত ছিলেন’ মর্মে মাসিক রিপোর্টও জমা থাকত নিয়মিত।

জানা গেছে, চরঈশ্বর রায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে চারজন সহকারী শিক্ষক রয়েছেন। এখানে লেখাপড়া করছে ১৫০ শিক্ষার্থী। প্রধান শিক্ষিকার অনিয়ম-দুর্নীতি নিয়ে এলাকাবাসী ফুঁসে ওঠায় ২০২১ সালের ডিসেম্বরে বেতন বন্ধ হয়ে যায় রিংকু মজুমদার।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার উত্তর চরঈশ্বর (দাসপাড়া) এলাকার সাবেক সহকারী শিক্ষক বারেন্দ্র দাসের স্ত্রী রিংকু মজুমদার। স্বামী-সন্তান নিয়ে গত নয় বছর ধরে ভারতে স্থায়ীভাবে বাস করছেন তিনি। 

বিদ্যালয়ের একাধিক অভিভাবক ও এলাকাবাসী জানান, প্রায় নয় বছর ধরে রিংকু মজুমদার ভারতে থাকেন। কয়েক মাসের বেতন ব্যাংকে জমা হলে বেতন তোলার সময় তিনি দেশে আসেন। মাঝে মধ্যে তার আত্মীয়রা চেক দিয়ে ব্যাংক থেকে টাকা তোলেন। এসব অনিয়মের কথা হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে জানালেও কোনো কাজ হয়নি। 

কারণ হিসেবে জানা যায়, তৎকালীন শিক্ষা কর্মকর্তা ভবরঞ্জন ছিলেন রিংকু মজুমদারের ভগ্নিপতি। তার ছত্রছায়ায় থেকেই রিংকু মজুমদার এমন দুর্নীতি-অনিয়ম করেছেন। 

তবে সব অভিযোগ অস্বীকার করেন হাতিয়া উপজেলার সাবেক শিক্ষা অফিসার ভবরঞ্জন বাবু। তিনি বলেন, আমি অনিয়ম করার সুযোগ দিইনি।

এদিকে চরঈশ্বর রায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে থাকা রূপ কুমার দাস জানান, গত বছর ৩০ ডিসেম্বর ১ মাসের মেডিক্যাল ছুটিতে যান প্রধান শিক্ষক রিংকু মজুমদার। কিন্তু আজ পর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গ থেকে দেশে আসেননি। প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয় পরিচালনা, স্লিপের টাকা, উপবৃত্তি, কন্টিজেন্সিসহ বিভিন্ন কাজ আটকে আছে। আট-নয় বছর ধরে এমন অনিয়ম চলছে। করোনার আগের বছরগুলোতেও তিনি এক মাস, দুই মাস অথবা তিন মাস ভারতে থেকে তিন-চারদিন স্কুল করে জমে থাকা কাগজপত্রে সই দিয়ে আবার ভারতে চলে যেতেন।

স্কুলটির সভাপতি রণলাল দাস বলেন, প্রধান শিক্ষক রিংকু মজুমদারের কর্মকাণ্ড নিয়ে অভিযোগ করেও কোনো প্রতিকার পাইনি।

এই অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে ওই ক্লাস্টারের সহকারী শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান জানান, প্রধান শিক্ষক রিংকু মজুমদার গত ডিসেম্বরে এক মাসের মেডিক্যাল লিভ নিয়ে আর বিদ্যালয়ে না ফেরায় আমি রিপোর্ট দিয়েছি। বর্তমানে তার বেতন বন্ধ রয়েছে। এর আগের বিষয়ে আমার কিছুই জানা নেই।

নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইদুল ইসলাম জানান, প্রধান শিক্ষিকা রিংকু মজুমদার অনিয়ম-দুর্নীতির আশ্রয় নিয়ে দেশে ও কর্মস্থলে না থেকে বেতন-ভাতা নেয়ার অভিযোগ পেয়েছি। উপজেলা শিক্ষা অফিস কেন এ অনিয়ম এতদিন ধামাচাপা দিয়ে রেখেছে, সেটা খতিয়ে দেখা হচ্ছে। বিস্তারিত জানার পর এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।