ঢাকা Friday, 26 April 2024

উল্লাপাড়ায় আরো ৩০৪ পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি 

প্রকাশিত: 14:56, 21 March 2023

আপডেট: 15:01, 21 March 2023

উল্লাপাড়ায় আরো ৩০৪ পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প -২ এর আওতায় মোট ৩ শ ৪ টি পরিবারকে পূনর্বাসন করা হয়েছে । এর মধ্যে  পৌরসভা এলাকায় এনায়েতপুরে সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্পে এখন মোট ১ শ ৫৬ পরিবারকে পূনর্বাসন করা হয়েছে । করতোয়া নদী পাড়ে  সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া পরিবারগুলো এখন শান্তির নীড়ে  বসবাস করছেন। 

উল্লাপাড়া উপজেলাকে গৃহহীন ভূমিহীনমুক্ত ঘোষণায় সোমবার (২১ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে প্রেস বিফিং অনুষ্ঠানে এর বিস্তারিত জানানো হয়।

উল্লাপাড়া উপজেলার পৌরসভা এলাকার এনায়েতপুরে সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্পে  প্রথম দফায় ৮৫টি ঘর নির্মাণ করা হয়। এর পর বাকী ঘরগুলো নির্মাণ করা হয়েছে।  এ আশ্রয়ণ প্রকল্পে  ইটের গাঁথুনির ওপর লাল ও সবুজ টিনের ছাউনিতে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। এখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মূর‌্যাল  স্থাপন করা হয়েছে । 

এ আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া প্রতিবন্ধী  মোতালেব হোসেনের কথায় অটো রিকশা ভ্যান চালিয়ে সংসার চালান। তিনি খুবই খুশী বসতঘর পেয়ে। 

উপজেলা পরিষদ হলরুমে বেলা এগারোটায় প্রেস বিফিং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জল হোসেন । উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম , সহকারী কমিশনার ( ভূমি) ইশরাত জাহান , ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না , মহিলা ভাইস চেয়ারম্যান রীবলী ইসলাম কবিতা প্রমুখ । প্রেস বিফিং অনুষ্ঠানে জানানো হয় উল্লাপাড়া উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প -২ এর আওতায় মোট ৩ শ ৪ টি পরিবারকে পূনর্বাসন করা হয়েছে। পৌর এলাকার এনায়েতপুরে সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্পে সবচেয়ে বেশী সংখ্যক ১শ ৫৬ পরিবারকে পূনর্বাসন করা হয়েছে। এছাড়া পঞ্চক্রোশী ইউনিয়নের  চর কালিগঞ্জে ৬৮ টি পরিবার , সদর উল্লাপাড়া ইউনিয়নের পংরৌহা আশ্রয়ণ প্রকল্পে ১১ টি , বড়হর ইউনিয়নে ২২ টি পরিবার , দুর্গানগর ইউনিয়নে ১৮ টি পরিবার , বাঙ্গালা ইউনিয়নে ১৭ টি পরিবার , পূর্ণিমাগাতী ইউনিয়নে ২ টি , রামকৃষ্ণপুর ইউনিয়নে ১ টি , সলঙ্গা ইউনিয়নে ২ টি , মোহনপুর ইউনিয়নে ২ ও উধুনিয়া ইউনিয়নে ৫টি পরিবারকে পূনর্বাসন করা হয়েছে।  

প্রেস বিফিং এ জানানো হয় আশ্রয়ণ প্রকল্প -২ এর  ঘর পেতে বিভিন্ন সময়ে ৩ হাজার ২২২ জন আবেদন করেছিলেন। উপজেলা প্রশাসন থেকে একাধিক তদন্ত ও যাচাই বাছাই করে প্রকৃত ভূমিহীন গৃহহীন পরিবার চিহৃিত করে তাদেরকে পুনর্বাসন করা হয়েছে । অনুষ্ঠানে কজন ইউপি  চেয়ারম্যান এবং স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. উজ্জল হোসেন বলেন, এনায়েতপুরের আশ্রয়ণ প্রকল্পের নামকরণ করা হয়েছে সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্প। উপজেলা প্রশাসন থেকে বিভিন্ন ভাবে যাচাই বাছাই করে প্রকৃত গৃহহীন ভূমিহীন ১ শ ৫৬ পরিবারকে পূনর্বাসন করা হয়েছে ।