ঢাকা Tuesday, 30 April 2024

ইবি ‘ডি’ ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু ১৩ এপ্রিল 

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: 19:21, 3 April 2024

ইবি ‘ডি’ ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু ১৩ এপ্রিল 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী ১৩ এপ্রিল রাত ১২টা ১ মিনিট থেকে আবেদন শুরু হবে। চলবে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আগামী ১১ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গতকাল মঙ্গলবার (৩ এপ্রিল) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা যায়। 

‘ডি’ ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগগুলো হলো - থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত তিনটি বিভাগ আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, দা’ওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ ও আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এবং কলা অনুষদভুক্ত একটি বিভাগ আরবি ভাষা ও সাহিত্য বিভাগ।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, যে সকল ছাত্রছাত্রী ২০২২ অথবা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক/সমমানের এবং ২০১৯, ২০২০ অথবা ২০২১ সালের মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং নিম্নবর্ণিত যোগ্যতা আছে তারা উক্ত ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের জন্য বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে। মানবিক শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.০০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হবে এবং কারিগরি শিক্ষা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.২৫সহ সর্বমোট জিপিএ ৬.৭৫ থাকতে হবে।

প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার পাঁচশো টাকা। টাকা মোবাইল ব্যাংকিং (বিকাশ/ নগদ/রকেট)-এর মাধ্যমে পরিশোধ করা যাবে। ভর্তি পরীক্ষায় সর্বমোট ৪০+৮০=১২০ থাকবে। যার উচ্চ মাধ্যমিক/সমমান শ্রেণীর পাঠ্যক্রম অনুযায়ী ৮০ নম্বরের MCQ প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং মাধ্যমিক/সমান পরীক্ষা ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার জিপিএ-৪০ স্কোর থাকবে। MCQ প্রশ্নে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।