ঢাকা Tuesday, 30 April 2024

ইসলামে পুরুষের রুপা ব্যবহারের শর্ত

ধর্ম ডেস্ক

প্রকাশিত: 00:28, 3 May 2023

ইসলামে পুরুষের রুপা ব্যবহারের শর্ত

হাদিসে আছে, একদা এক ব্যক্তি পিতলের আংটি পরে মহানবী হযরত মুহাম্মদ (.) এর নিকট আসলে তিনি তাকে বলেন, ব্যাপার কি, আমি তোমার থেকে মূর্তির গন্ধ পাচ্ছি কেন? কথা শুনে সে ব্যক্তি তা খুলে ফেলে দেয়। এরপর সে একটি লোহার আংটি পরে আসলে, তিনি তাকে বলেন, আমি তোমাকে জাহান্নামিদের অলংকার পরা অবস্থায় দেখছি! তখন সে তা খুলে ফেলে দেয় এবং বলে- ইয়া রাসুলুল্লাহ! আমি কী ধরনের আংটি ব্যবহার করবো? তিনি (.) বলেন, এক মিসকাল (.৩৭৪ গ্রাম) ওজনের কম রুপা দিয়ে আংটি তৈরি করে তা ব্যবহার করো। (আবু দাউদ: ৪২২৩ তিরমিজি: ১৭৮৫ নাসায়ি: ৫১৯৫)

ইসলাম পুরুষের জন্য স্বর্ণ ব্যবহার হারাম করলেও শর্তসাপেক্ষে রুপা ব্যবহারের অনুমতি দিয়েছে। রুপা ব্যবহারের প্রধান শর্তটি হলো- রূপার পরিমাণ এক মিসকালের চেয়ে কম অর্থাৎ সাড়ে চার মাশার চেয়ে কম হতে হবে। গ্রামের হিসাবে এক মিসকালের পরিমাণ হলো .৩৭৪ গ্রাম। (ফতোয়ায়ে কাজি খান: /৪১৩)

রুপা ব্যবহারের ক্ষেত্রে আরও দুইটি বিষয় খেয়াল রাখতে হবে। প্রথমত মেয়েদের অলংকারের মতো কিছু বানিয়ে তা ব্যবহার করা যাবে না। (বুখারি, ফতোয়ায়ে ফকিহুল মিল্লাত: ১১/৫০৫) ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুলুল্লাহ (.) নারীর বেশ ধারণকারী পুরুষদেরকে এবং পুরুষের বেশ ধারণকারী মহিলাদেরকে অভিশাপ করেছেন।’(বুখারি: ৫৮৮৫)

দ্বিতীয়ত নবী (.)-এর আংটিতে ব্যবহৃত নকশা থাকতে পারবে না। কেননা নবীজি (.) তাঁর আংটির অনুরূপ নকশার আংটি ব্যবহার করতে নিষেধ করেছেন। আনাস বিন মালিক (রা.) বলেন, নবী (.) একটি আংটি তৈরি করেন। তারপর তিনি বলেন, আমি একটি আংটি তৈরি করেছি এবং তাতে একটি নকশা করেছি। সুতরাং কেউ যেন নিজের আংটিতে অনুরূপ নকশা না করে। (সহিহ বুখারি: ৫৮৭৪)

উল্লেখ্য, নবীজির আংটিতে তিনটি শব্দ অঙ্কিত ছিল। সবার ওপরেআল্লাহ’, এর নিচেরাসুলএবং তার নিচেমুহাম্মদ নিচ থেকে পড়লে হয় মুহাম্মদ রাসুলুল্লাহ। (সুনানে তিরমিজি: ১৭৪৭)

নবী (.) যতদিন জীবিত ছিলেন, ততদিন আংটিটি তাঁর হাতে ছিল। তাঁর ইন্তেকালের পর সেটি আবু বকর (রা.)-এর হাতে ছিল, তাঁর ইন্তেকালের পর সেটি ওমর (রা.)-এর হাতে ছিল এবং তাঁর ইন্তেকালের পর সেটি উসমান(রা.)-এর হাতে ছিল। একদা তিনি (উসমান রা.) একটি কূপের পাশে বসে থাকার সময় সেটি (আংটিটি) কূপের মধ্যে পড়ে যায়। তাঁর নির্দেশে সে কূপের সমুদয় পানি সেচে ফেলা হয়, কিন্তু সে আংটি আর পাওয়া যায়নি। (আবু দাউদ: ৪১৬৬, ৪১৬৭ ইসলামিক ফাউন্ডেশন)