ঢাকা Wednesday, 24 July 2024

খোকসায় আমন ধানের বাম্পার ফলন

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: 20:15, 6 November 2023

খোকসায় আমন ধানের বাম্পার ফলন

কুষ্টিয়ার খোকসা উপজেলায় এবাব আমন ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুসারে, এই উপজেলায় আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৭২৫ হেক্টর জমিতে। বিনামূল্যে সহায়তা, উন্নত প্রযুক্তি ও কৃষি বিভাগের পরামর্শে স্থানীয় কৃষকরা আবাদ করেছেন লক্ষ্যমাত্রা থেকেও প্রায় আড়াইশো হেক্টর বেশি জমিতে। 

এদিকে আশানুরূপ ফলন পেয়ে খোকসার কৃষাণ-কৃষাণীদের মুখে ফুটেছে হাসি। চারদিকে বিরাজ করছে নবান্নের আমেজ।  

এবার এই উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সরকারের দেয়া বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয় ৭০০ কৃষকের মাঝে। বিরি ৭০, ৭১, ৭৫, ৮৭, ৯০, ৯২, ৯৩ ও ১০৩ জাতের স্বল্প মেয়াদকালীন উন্নত জাতের বীজে আমন চাষ করেছেন কৃষকরা, পেয়েছেন বাম্পার ফলন পেয়েছে। এরই মাঝে প্রায় ৩৫ শতাংশ কৃষকের বাড়িতে উঠেছে ধান। বিঘাপ্রতি ফলন হয়েছে ২০ থেকে ২২ মণ। 

গোপগ্রাম ইউনিয়নের কৃষক মাসুদ প্রামাণিক বলেন, উপজেলা কৃষি বিভাগ থেকে বিনামূল্যে পাঁচ কেজি হাইব্রিড ধান বিরি-৭৫-এর বীজ এবং রাসায়নিক সার দেয়া হয়। আমি এক বিঘা জমিতে আবাদ করেছি। ধান পেয়েছি ২২ মণ। 

জানিপুর ইউনিয়নের শেখপাড়া গ্রামের কৃষক আকামত আলী জানান, হাইব্রিড ধান ৮৭ আবাদ করে ২০ মণ ধন পেয়েছি। স্বল্পমেয়াদি এই ধান ১১০ দিনের মধ্যে কেটে ওই জমিতেই সরিষার আবাদ করেছি। 

পৌরসভার বি মির্জাপুর গ্রামের কৃষক মইনুদ্দিন ও রফিকুল ইসলাম বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে বিনামূল্যে সহায়তা ও পরামর্শ পেয়ে এবারে আমাদের ধানের বাম্পার ফলন হয়েছে। একই জমিতে এখন খেসারি ডালের আবাদ করব। 

উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা বলেন, বিভিন্ন সময়ে কৃষকদের উন্নত প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া তাদের মধ্যে উন্নত জাতের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। উপজেলা জুড়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে এ বছর আমনের বাম্পার ফলন হয়েছে।