ঢাকা Thursday, 09 May 2024

ঠাকুরগাঁওয়ে নদীর ধারে কাশফুলের সৌন্দর্য দেখতে দর্শনার্থীদের ভিড়

ঠাকুরগাঁও প্রতিনিধি  

প্রকাশিত: 19:52, 13 October 2023

আপডেট: 19:54, 13 October 2023

ঠাকুরগাঁওয়ে নদীর ধারে কাশফুলের সৌন্দর্য দেখতে দর্শনার্থীদের ভিড়

ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা শইফতপাড়া গ্রামের ওপর দিয়ে বয়ে গেছে টাঙ্গন নদী। নদীটির ওপর নির্মিত হয়েছে একটি নজরকাড়া সেতু। শরৎকালেও এই নদীর দুই পাশের প্রকৃতি সেজেছে অপরূপ সাজে। একদিকে নদীর কলতান অন্যদিকে কাশফুলের সৌন্দর্য নজর কাড়ছে প্রকৃতিপ্রেমীদের। 

বামন শ্মশান ঘাটের পাশে নদীর তীরবর্তী স্থানে জন্মানো কাশফুলের কোমল শুভ্রতায় সৃষ্টি হয়েছে এক মায়াময় আবহ। আকাশে সাদা মেঘের সঙ্গে বাতাসে দোল খাওয়া কাশফুল ও নদীর স্নিগ্ধ-শান্ত রূপ আকৃষ্ট করছে সবাইকে। 

অপরূপ সৌন্দর্যময় এই স্থানে সকালের স্নিগ্ধ আলোয় আর গোধূলিলগ্নের আগ মহূর্তে বেড়ে যায় মানুষের পদচারণা। শত শত মানুষ পরিবার-পরিজন, বন্ধু-বান্ধবসহ এখানে আসেন প্রকৃতিকে উপভোগ করতে। বেশিরভাগ মানুষই ছবির ফ্রেমে ধরে রাখতে চান অনাস্বাদিত প্রকৃতির এই রূপ-লাবণ্যকে।

এখানে ঘুরতে আসা ঠাকুরগাঁও পৌর শহরের সরকারপাড়া মহল্লার বাসিন্দা ইব্রাহীম আলম বলেন, ব্যবসার কাজে খুবই ক্লান্ত লাগছিল। মনটাও খারাপ ছিল। আমার ছোট ভাইয়ের কাছে শুনে এখানে একটু ঘুরতে এসেছি। এসে দেখি অনেক মানুষের ভিড়। নদীর ধারে এই কাশফুলের মাঝে ঘুরে মনটা ভরে গেছে। প্রকৃতির এমন রূপ দেখে খুব প্রশান্তি অনুভব করছি। 

উপজেলার রুহিয়া থানা এলাকার চামেশ্বরী গ্রামের রহিমুল ইসলাম বলেন, মানুষের মুখে শুনে এখানে এসেছি। এসে দেখি কী চমৎকার দৃশ্য! তিনি আরো বলেন, একসময় অনেক কাশবন দেখা যেত। এখন আর তেমন চোখে পড়ে না। সূর্যের আলো যখন কাশফুলের ওপর পরে তখন আরো সুন্দর লাগে। 

ফারাবাড়ি বাজার এলাকার লিঙ্কন বলেন, মূলত এখানে প্রকৃতি দর্শন ও ছবি তোলার জন্য আসা। এখানে অনেক মানুষ আসছেন, এটা ভালো। কিন্তু অনেকে কাশফুলের সৌন্দর্য নষ্ট করছেন। ফুলগুলো ছিঁড়ে নিয়ে যাচ্ছেন। এতে সৌন্দর্য নষ্ট হচ্ছে। এমনটা করা উচিত নয়। 

স্থানীয় যুবক অনিক চন্দ্র বর্মন বলেন, এই কাশবনটির কিছু দূরে আরেকটি কাশবন হয়েছিল। সেটি ফেসবুকে ভাইরাল হয়েছিল। 

তিনি আরো বলেন, এখন এখানেও কাশফুলে ভরে গেছে। দূরদূরান্ত থেকে মানুষ ছুটে আসছেন দেখতে। আগে আমাদের এখানে এমন কাশবন দেখা যেত না। 

একই এলাকার আরেক যুবক অনিমেষ চন্দ্র বলেন, যারা এখানে দেখতে ও ঘুরতে আসছেন তারা যেন কাশফুলগুলো না ছেঁড়েন। তাহলে প্রকৃতির এই অপরূপ সৌন্দর্য নষ্ট হবে না। 

আচকা ইউপি চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন বলেন, এটি খাস খতিয়ানভুক্ত জমি। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে আমরা এটিকে রক্ষার চেষ্টা করব, যেন কাশবনটি নষ্ট না হয় বা কেউ কেটে নিয়ে যেতে না পারে।