ঢাকা Wednesday, 08 May 2024

পাহাড়ের কৃষি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে : ড. দেবাশীষ

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: 19:37, 13 October 2023

পাহাড়ের কৃষি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে : ড. দেবাশীষ

‘রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে’র বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল পাহাড়ের কৃষির সঙ্গে সঙ্গে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিশেষ করে এই অঞ্চলের কৃষকরা কৃষি খাতে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

শুক্রবার (১৩ অক্টোবর) সকালে রাঙামাটির কাপ্তাই রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত আনসার ক্যাম্প উদ্বোধন ও উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল এবং গাছের চারা-বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. দেবাশীষ আরো বলেন, আমরা কৃষিতে পাহাড়কে বদলে দিতে চাই। পাহাড়ে ফল এবং জুম চাষকে সমৃদ্ধ করতে এখানকার উপযোগী বিভিন্ন জাত উদ্ভাবন করে গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএআরই’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমেদ চৌধুরী এবং কফি ও কাজুবাদাম গবেষণা সম্প্রসারণ প্রকল্পের বারি অংশের  প্রকল্প সমন্বয়ক ড. আলতাফ হোসেন। 

অনুষ্ঠানে রাঙামাটির বিভিন্ন উপজেলার ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন। এসময় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী এবং কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

পরে মহাপরিচালক রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে কৃষক মাঠ দিবস অনুষ্ঠান এবং কৃষি গবেষণা কেন্দ্রে ‘পার্বত্য অঞ্চলে বারি উদ্ভাবিত উন্নত জাতের ফল উৎপাদনের আধুনিক কলাকৌশল’ শীর্ষক কৃষক প্রশিক্ষণ উদ্বোধন করেন।