ঢাকা Thursday, 09 May 2024

ফুটবলার সুভাষ ভৌমিক আর নেই

স্টার সংবাদ

প্রকাশিত: 17:28, 22 January 2022

আপডেট: 19:01, 22 January 2022

ফুটবলার সুভাষ ভৌমিক আর নেই

ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার এবং আশিয়ান কাপজয়ী কোচ সুভাষ ভৌমিক মারা গেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর শনিবার (২২ জানুয়ারি) প্রাক্তন এই ফুটবলার ও কোচ কলকাতার একটি নার্সিংহোমে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তিনি ডায়াবেটিস এবং কিডনির অসুখে ভুগছিলেন। প্রায় সাড়ে তিন মাস নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়েছে তাকে। প্রায় দুই সপ্তাহ আগে বুকে সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিলেন একবালপুরের একটি বেসরকারি নার্সিং হোমে। এরপর অবস্থার কিছুটা উন্নতি হলেও গত দুদিন ধরে আবার খারাপ হতে থাকে শারীরিক অবস্থা। এরপরই আজ মারা যান সাবেক এই ফুটবলার।

সুভাষ ফুটবলার জীবন শেষ করার পর দ্রুত কোচিংয়ে চলে এসেছিলেন। ভারতীয় টিমের কোচিংও করিয়েছেন। মোহনবাগানের কোচ হিসেবে মাঠে আত্মপ্রকাশ তার। সাফল্য পেয়েছিলেন ইস্টবেঙ্গলে এসে। ২০০৩ সালে ইস্টবেঙ্গলকে আশিয়ান কাপ চ্যাম্পিয়ন করেছিলেন। পর পর দু’বছর সুভাষের কোচিংয়েই আই লিগ জিতেছিল লাল-হলুদ।

এরপর মোহনবাগান এবং ইস্ট বেঙ্গলের কোচ হিসেবে দেখা গেছে তাকে। বাইচুং ভুটিয়া থেকে শুরু করে সুনীল ছেত্রী, আলভিটো ডি’কুনহা, দেবজিত্‍ ঘোষের মতো প্রাক্তনরা খেলেছেন তার কোচিংয়ে। তাদের প্রিয় কোচের মৃত্যুর খবর শুনে শোক প্রকাশ করেছেন ছাত্ররা।