ঢাকা Friday, 26 April 2024

লোপাট কোটি কোটি টাকা

অনলাইনে নকল পণ্যের ছড়াছড়ি, ঠকছেন ক্রেতা

মেহেদী হাসান

প্রকাশিত: 20:38, 19 August 2021

আপডেট: 20:45, 19 August 2021

অনলাইনে নকল পণ্যের ছড়াছড়ি, ঠকছেন ক্রেতা

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারি, লকডাউন, আকর্ষণীয় মূল্যছাড়, গিফট ভাউচারের লোভনীয় অফারসহ নানা কারণে এখন রমরমা দেশের অনলাইন-বাণিজ্য। আন্তর্জাতিক নানা নামিদামি ব্র্যান্ডের পণ্যের বিজ্ঞাপন দিয়ে এসব ই-কমার্স প্রতিষ্ঠান প্রতিনিয়ত ক্রেতাদের আকর্ষণ করছে। 

কিন্তু আদতে তারা কী দিচ্ছে? আসলেই কি ব্র্যান্ডেড পণ্য পাওয়া যাচ্ছে তাদের কাছ থেকে? সময়মতো সব পণ্য কি তারা ডেলিভারি দিতে পারছে? নাকি অগ্রিম টাকা নিয়ে প্রতারণা করছে সাধারণ মানুষের সঙ্গে? এমন সব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে, না। বেশিরভাগ ই-কমার্স সাইট যেসব পণ্য দেখাচ্ছে আর যা দিচ্ছে, তার মধ্যে কোনো মিল নেই। বেশিরভাগ পণ্যই নকল। এতে ক্রেতারা ঠকছেন আর নকলবাজ প্রতিষ্ঠানগুলো হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। শুধু তাই নয়, ঠিক সময়ে পণ্য না দেয়া, অগ্রিম টাকা নিয়ে পণ্য না পৌঁছানো, পণ্য দিতে না পারলেও টাকা ফেরত না দেয়া— এমন অসংখ্য অভিযোগ রয়েছে হঠাৎ গজিয়ে ওঠা নামসর্বস্ব এসব ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

খোঁজ নিয়ে ও তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মূলত করোনাকালীন দুর্যোগের সুযোগ নিয়ে অনেক ভুয়া অনলাইন ব্যবসায় প্রতিষ্ঠান তৈরি হয়েছে। লকডাউনসহ নানা কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় এখন বেশিরভাগ মানুষই ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমমুখী। এই সুযোগে সাধারণ মানুষকে নানা ‘অফার’ দিয়ে প্রলুব্ধ করার পাশাপাশি নকল পণ্য গছিয়ে দিচ্ছে একশ্রেণীর অসাধু অনলাইন ব্যবসায় প্রতিষ্ঠান। 

সম্প্রতি ই-ভ্যালি, ই-অরেঞ্জসহ নানা ই-কমার্স সাইটের বিরুদ্ধে এসব অভিযোগে মামলাও হয়েছে। এর ফলে প্রতারিত হওয়া ছাড়াও এসব অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানের কুকীর্তি ফাঁস হয়ে যাওয়ায় জনগণ আস্থা হারাচ্ছে অনলাইন কেনাকাটায়।

খোঁজ নিয়ে জানা গেছে, অনেক অনলাইন সাইটে প্রদর্শিত বিভিন্ন দামি ব্র্যান্ডের কসমেটিক্স আসলে নকল। এসব দ্রব্য দেশেই তৈরি হচ্ছে বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক পদার্থ দিয়ে। কিন্তু সেসব পণ্যের গায়ে বিদেশি ব্র্যান্ডের লেবেল লাগিয়ে বিক্রি করা হচ্ছে বিদেশি পণ্যের দামেই। এতে ক্রেতারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি সম্মুখীন হচ্ছেন চরম স্বাস্থ্যঝুঁকির। 

এদিকে বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এই অসাধু চক্রকে আটক ও জেল-জরিমানা করলেও তাদের অপতৎপরতা বন্ধ করা যাচ্ছে না। কিছুদিন বন্ধ থাকার পর আবারো তারা উৎপাদন ও বিপণন করে চলেছে এসব নকল পণ্য। 

দেশের বড় বড় ই-কমার্স সাইটের মধ্যে ইভ্যালি, দারাজ ও ই-অরেঞ্জের প্রতি ক্রেতাদের অভিযোগের শেষ নেই। ইভ্যালির বিরুদ্ধে রয়েছে কোটি কোটি টাকার পণ্য ডেলিভারি না দিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ। দারাজ একটি পণ্য দেখিয়ে আরেকটি দিচ্ছে— এমনটা জানিয়েছেন অসংখ্য ভুক্তভোগী। অন্যদিকে গ্রাহকদের প্রতারিত করে সহস্র কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সম্প্রতি কারাগারে রয়েছেন ই-অরেঞ্জের দুই মালিক। 

দেশে অনলাইনে কেনাকাটায় প্রতারণা ও নৈরাজ্যের ঘটনায় সম্প্রতি ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকদের কার্ডে লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেশ কয়েকটি বেসরকারি ব্যাংক। 

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ২০০৬ সাল থেকে দেশে অনলাইন ব্যবসা শুরু হয়। পরবর্তীকালে ক্রমে এই ব্যবসা জনপ্রিয় হয়ে ওঠে। করোনা মহামারির কারণে গৃহবন্দি মানুষ আরো বেশি ঝুঁকে পড়েন ই-কমার্স সাইটগুলোর প্রতি। করোনার সময়ে অনলাইনে যে বেচাকেনা হয়েছে, তা অন্যান্য বছরের চেয়ে কয়েকগুণ বেশি বলে বিভিন্ন তথ্যে উঠে এসেছে।

এ প্রসঙ্গে এর আগে গণমাধ্যমকে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা কনসাস কনজিউমার সোসাইটির (সিসিএস) নির্বাহী সম্পাদক পলাশ মাহমুদ জানিয়েছিলেন, বাজারে প্রায় ৭৩ শতাংশ পণ্যে ভেজাল রয়েছে। আজো ভেজাল প্রতিরোধে সর্বোচ্চ বিচারের মুখোমুখি হয়নি কোনো ভেজাল উৎপাদন ও বিপণনকারী। শুধু জরিমানা দিয়ে পার পেয়ে যাওয়াতে এসব চক্র দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠছে।

অনলাইনে পণ্য কেনাকাটায় ভোক্তার অধিকার ও ভেজাল পণ্যরোধ বিষয়ে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অনলাইনে প্রতারিত হওয়ার ঘটনাগুলো করোনার সময়ে বৃদ্ধি পেয়েছে। আমরা সব সময় ভেজাল আর নকল পণ্যের বিরুদ্ধে অভিযান চালিয়ে তাদের আইনের আওতায় আনার চেষ্টা অব্যাহত রেখেছি। অসাধু চক্রগুলো করোনা সংক্রমণ শুরুর পর তাদের অপতৎপরতার প্রসার ঘটালেও এখন তা অনেকটাই কমে এসেছে।  

ই-কমার্স প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাহিদুল হক বলেন, বাংলাদেশের ই-কমার্সে অন্যতম ভূমিকা পালন করছে দারাজ। আমরা ভোক্তাদের আস্থাও অর্জন করতে পেরেছি। 

ভোক্তাদের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, আগে কিছু  অভিযোগের কথা শোনা গেলেও সেগুলো ছিল খুবই সামান্য। যেকোনো সমস্যা আমরা দ্রুত সমাধান করে দিচ্ছি। সঠিক সময়ে একং খুবই দ্রুত আমরা পণ্য ডেলিভারি দিচ্ছি। সেলারের কারণে ভোক্তারা কিছু সমস্যায় পড়লেও এখন আর সেটা হচ্ছে না। বর্তমানে আমরা সব কিছু সঠিকভাবে মনিটর করছি।

তথ্যপ্রযুক্তি বিশ্লেষকদের মতে, বিশ্ব দ্রুত এগিয়ে চলেছে উন্নত থেকে উন্নততর প্রযুক্তির পথে। এখন মানুষ ঘরে বসেই সব কাজ করছে, নিজেদের প্রয়োজন মেটাচ্ছে। এক্ষেত্রে উন্নত বিশ্বে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো একটি বড় ভূমিকা রাখছে। সেই ধারাবাহিকতায় আমাদের দেশেও যে এর ব্যাপক বিস্তার ঘটবে তা প্রশ্নাতীত। কিন্তু কিছু অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠানের কারণে এই যুগোপযোগী ও আধুনিক ব্যবস্থা আজ প্রশ্নবিদ্ধ। এ অবস্থার নিরসনে সরকারসহ সংশ্লিষ্ট সকলের কার্যকর উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি। এছাড়া ক্রেতাদেরও পণ্য কেনার সময় যাচাই-বাছাই করে নেয়া প্রয়োজন।