ঢাকা Saturday, 27 April 2024

মতলবের উন্নয়নের রূপকার মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

কামাল হোসেন খান, মতলব (চাঁদপুর)

প্রকাশিত: 22:27, 15 December 2023

আপডেট: 22:28, 15 December 2023

মতলবের উন্নয়নের রূপকার মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

চাঁদপুরের সাবেক বৃহত্তর মতলব উপজেলা (বর্তমানে মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা) নিয়ে গঠিত চাঁদপুর-২ আসনটি। এটি জাতীয় সংসদের ২৬১ নম্বর আসন। 

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এই আসনে যারা সংসদ সদস্য ও মন্ত্রী হয়েছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং মতলবের উন্নয়ন করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। এজন্য তাকে বলা হয় ‘মতলবের উন্নয়নের রূপকার’।

খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুরের সবচেয়ে ব্যয়বহুল সেতুটির নাম ‘মতলব ধনাগোদা সেতু’। এটি মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার মধ্যে সহজ যোগাযোগ স্থাপন করেছে। এ সেতু নির্মাণ ছিল মতলববাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও আকাঙ্ক্ষা। মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম সংসদ সদস্য ও মন্ত্রী থাকাকালে এই মানুষের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রূপ দিয়েছেন। নির্মিত হয়ে ‘মতলব ধনাগোদা সেতু’। তার ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছে মতলব উত্তর উপজেলা, মতলব উত্তর থানা ও ছেংগারচর পৌরসভা। 

বিভিন্ন সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে ৮৪ কোটি টাকা ব্যয়ে মেঘনা-ধনাগোদা নদীর ওপর সেতুটি নির্মাণের অনুমোদন দেয় সরকার। সেতুটির কাজ শুরু হয় ২০১৫ সালের জানুয়ারিতে। শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালের ৩০ জুন। পরে সেতুটির নির্মাণ ও অ্যাপ্রোচ কাজ শেষ হয় ২০১৮ সালের জুনে। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে এই সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হয়। 

এই সেতু নির্মাণের ফলে চাঁদপুর, হাইমচর, শাহরাস্তি, ফরিদগঞ্জ, রামগঞ্জ, নোয়াখালী,  লক্ষ্মীপুর, হাজীগঞ্জসহ আশপাশের অঞ্চলের মানুষকে আর কুমিল্লা হয়ে ঘুরপথে ঢাকায় যেতে হয় না। 

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম ২০০০ সালের ৩০ এপ্রিল একটি পৌরসভা এবং ১৩টি ইউনিয়ন (পরে একটি ইউনিয়ন বৃদ্ধি পায়) নিয়ে স্বতন্ত্র উপজেলা হিসেবে মতলব উত্তর উপজেলা গঠন করেন। ওই বছরের ৫ সেপ্টেম্বর মতলব উত্তর নব-সৃষ্ট উপজেলা হিসেবে কার্যক্রম শুরু করে। মতলবের উত্তর দিকে হওয়ায় এই উপজেলার নামকরণ করা হয় মতলব উত্তর। পরবর্তীকালে ২০০০ সালের ৩০ এপ্রিল মতলব উত্তর থানা প্রতিষ্ঠিত হয়।

এদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে ১৯৯৮ সালের ৫ এপ্রিল ছেংগারচর পৌরসভা সৃষ্টি হয়। তৎকালীন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম পৌরসভাটি প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখেন। 

২০১১ সালের ৭ আগস্ট পৌরসভাটি ‘গ’ শ্রেণি থেকে ‘খ’ শ্রেণীতে উন্নীত হয়। ২০১৭ সালের ১১ জানুয়ারি অপর এক প্রজ্ঞাপনে এই পৌরসভাকে ’ক’ শ্রেণিতে উন্নীত করা হয়।

১৯৯৮ সালের ২৭ মার্চ এক প্রজ্ঞাপনে মতলব পৌরসভা হিসেবে যাত্রা শুরু করে। মতলব পৌরসভা শুরুতে ‘গ’ শ্রেণিভুক্ত হলেও ২০০৫ সালের ২৮ ফেব্রুয়ারি এটি ‘খ’ শ্রেণিতে উন্নীত হয়। পরে ২০১৭ সালের ১৮ মে প্রথম শ্রেণি বা ‘ক’ শ্রেণিভুক্ত হয় মতলব পৌরসভা। তৎকালীন মতলব উপজেলাধীন মতলব উত্তর ও মতলব দক্ষিণ ইউনিয়ন দুটির ২০টি মৌজা ও ২২টি গ্রাম নিয়ে মতলব পৌরসভার প্রশাসনিক এলাকা বিস্তৃত। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম।

তার সক্রিয় প্রচেষ্টার ফলস্বরূপ মতলব দক্ষিণের নারায়ণপুর ইউনিয়নকে ২০১০ সালের ১৫ জুলাই পৌরসভা ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ২০১৩ সালের ৩০ এপ্রিল মন্ত্রণালয় এ পৌরসভার গেজেট প্রকাশ করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। কিন্তু পৌরসভার বৈধতা চ্যালেঞ্জ করে তৎকালীন ইউপি চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদার হাইকোর্টে রিট করেন। ফলে উচ্চ আদালত একই বছরের ২ মে দুই মাসের জন্য এবং পরে ১৪ জুলাই অনির্দিষ্টকালের জন্য পৌরসভার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেন। ২০২১ সালে রিট করলে স্থগিত আদেশ দিলে পরে আবার ২০২৩ সালে পুনরায় পৌরসভা ঘোষণা করেন। 

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যাকরণের মূল কাজটি করে যান মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মতলব-গজারিয়া সেতু নির্মাণে মাটি পরীক্ষা, ফেরি পারাপারসহ সেতুর প্রাথমিক কাজ শুরু হয় তিনি সংসদ সদস্য থাকাকালে। 

তিনি এই আসনের সংসদ সদস্য থাকাকালে ঠাকুরচর থেকে সম্মুখা ব্রিজ পর্যন্ত মায়া বীরবিক্রম সড়ক নির্মাণ ও মতলব উত্তর ফায়ার সার্ভিসের জায়গা অধিগ্রহণ করে যান। শিক্ষা খাতে উন্নয়নের জন্য মোহনপুরে আলী আহমদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয় এবং চরাঞ্চলের বাল্যবিবাহ রোধ এবং শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে তার প্রয়াত পিতা আলী আহমদ মিয়ার নামে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। 

এছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিতষ্ঠানের ভবন নির্মাণ, কম্পিউটার বিতরণ, ছেংগারচর কলেজ ও মতলব কলেজ এবং ছেংগারচর মডেল হাইস্কুল ও মতলব জেবি পাইলট উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ, ব্রিজ-কালভার্ট, রাস্তা পাকাকরণ, চাঁদপুর-২ আসনটিতে শতভাগ বিদ্যুতায়নসহ সকল ক্ষেত্রে যত গুরুত্বপূর্ণ উন্নয়ন কার্যক্রম হয়েছে তা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম করেছেন। 

তার নেতৃত্বে  আইটি পার্ক, ব্রিজ, কালভার্ট, রাস্তা, সাইক্লোন শেল্টার, বিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন নির্মিত হয়েছে। মতলব কালিপুর টু গজারিয়া সেতুর সয়েল টেস্ট থেকে প্রাথমিক সকল কাজ সম্পন্ন করেছেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। 

তাই এলাকার উন্নয়নের কথা চিন্তা করে জনগণ সবসময় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে সমর্থন দিয়ে আসছেন। ওয়াদা দেয়া ও পূরণের জন্য এবং এলাকার ও মানুষের উন্নয়নে নিবেদিতপ্রাণ এই রাজনৈতিক ব্যক্তিত্ব সবার কাছে অত্যন্ত জনপ্রিয়।

উল্লেখ্য, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম চাঁদপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী। মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় তাকে বীরবিক্রম উপাধি ও পরে স্বাধীনতা পদকে ভূষিত করেছে বাংলাদেশ সরকার। এবারো তিনিই চাঁদপুর-২ আসন থেকে নির্বাচিত হবেন বলে আশাবাদী সর্বস্তরের মানুষ।