ঢাকা Friday, 26 April 2024

হাইকোর্টের আদেশের পরও বাস স্টপেজে নেই ভাড়ার তালিকা

মেহেদী হাসান

প্রকাশিত: 21:50, 15 April 2022

আপডেট: 01:55, 16 April 2022

হাইকোর্টের আদেশের পরও বাস স্টপেজে নেই ভাড়ার তালিকা

ফাইল ছবি

দেশের গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে সব বাস স্টপেজে যাত্রীদের কাছে দৃশ্যমান হয় এমন স্থানে ভাড়ার তালিকা টানানোর নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট। সেই নির্দেশনার দুই মাস পেরিয়ে গেছে। কিন্তু এখনো এ বিষয়ে কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নি। দেশের কোনো বাস স্টপেজেই স্থাপন করা হয়নি ভাড়ার তলিকা। 

এদিকে তালিকা না টানানোয় বাসগুলো নিজেদের মর্জিমাফিক ভাড়া আদায় করছে। এক্ষেত্রে তারা হিসাবের মধ্যেই ধরছে না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত ভাড়ার হার। ফলে ভাড়া নিয়ে প্রায়ই বাস কর্মচারী (ড্রাইভার, কন্ডাক্টর ও হেলপার) এবং যাত্রীদের মধ্যে ঘটছে দ্বন্দ্ব-সংঘাত। 

বাস স্টপেজে ভাড়ার তালিকা টানানোর বিষয়ে জানতে চাইলে বিআরটিএ’র পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ খুরশীদ আলম স্টার সংবাদকে বলেন, বিআরটিএ থেকে চেষ্টা করা হচ্ছে। কাজ চলছে। আশা করছি দ্রুত বাস্তবায়ন করা হবে।

২০২১ সালের ৩ নভেম্বর দেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বৃদ্ধি করে সরকার। ফলে গণপরিবহনে ভাড়া বাড়ানোর জন্য গত ৫ নভেম্বর সারাদেশে ধর্মঘট শুরু করেন পরিবহন মালিক-শ্রমিকরা। টানা তিনদিনের ধর্মঘটে জিম্মি হয়ে পড়েন সাধারণ মানুষ। ফলে সব ধরনের পরিবহনে ভাড়া বাড়িয়ে নতুন ভাড়ার তালিকা বিআরটিএ প্রকাশ করলেও সেটি মানছেন না বাস মালিকরা। নানা কৌশলে আদায় করছেন নির্ধারিত ভাড়ার অতিরিক্ত।  

ভাড়ার তালিকার বিষয়ে প্রতিক্রিয়ায় সাধারণ মানুষ স্টার সংবাদকে জানান, সরকারের চেয়ে বাস মালিক-শ্রমিকরা অনেক শক্তিশালী। তারা ইচ্ছা করলেই জনগণকে ভোগান্তিতে ফেলেন। এই ভোগান্তি নিরসনে কখনো সরকারের হস্তক্ষেপ দেখা যায় না। তারাই সরকারকে কোণঠাসা করে ফেলেন। 

স্টপেজের তোয়াক্কা না করেই যেখানে-সেখানে বাস থামিয়ে তোলা হয় যাত্রী   - ফাইল ছবি।

অন্যদিকে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে রাজধানীতে সিটিং সার্ভিসের নামে ‘ওয়েবিল’ বন্ধের ঘোষণা দেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। কিন্তু কোনো বাস মালিকই মানেননি তার সিদ্ধান্ত। ‘ওয়েবিল‘ পদ্ধতির মাধ্যমে এখনো অতিরিক্ত ভাড়া আদায় করে চলেছেন বাস মালিকরা। এমনকি এনায়েত উল্লাহর বসুমতি পরিবহনেও ‘ওয়েবিল’ অনুযায়ী ভাড়া আদায় চলছে। 

এর আগে চলতি বছর ২৪ জানুয়ারি সড়ক পরিবহন আইন ২০১৮-এর ১২২ ধারা অনুযায়ী গণপরিবহনের ভাড়া বৃদ্ধি সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করতে না পারার ব্যর্থতা ও ভাড়ার তালিকা প্রকাশ্য স্থানে না টানানোর ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়। 
রুলে আগামী ৩০ দিনের মধ্যে দেশের সব বাস স্টপেজে প্রকাশ্য স্থানে এবং যাত্রীদের কাছে দৃশ্যমান হয় এমন জায়গায় ভাড়ার তালিকা টানানোর নির্দেশনা দেয়া হয়। কিন্তু এখন পর্যন্ত হাইকোর্টের নির্দেশনা প্রতিপালনের কোনো উদ্যোগ নেই।