ঢাকা Saturday, 27 April 2024

রমজানে ওমরাহ নিষিদ্ধ করল সৌদি?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 11:42, 18 March 2024

রমজানে ওমরাহ নিষিদ্ধ করল সৌদি?

চলছে পবিত্র রমজান মাস। পবিত্র এ মাসটিকেই ওমরাহ পালনের জন্য আদর্শ মৌসুম হিসেবে গণ্য করে মুসলিম বিশ্ব। এবার এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। পবিত্র রমজানে এখন থেকে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা জারি করেছে তারা।

রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে একাধিকবার ওমরাহ বা ছোট হজ পালনের জন্য অনুমতি দেওয়া হবে না।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনের জন্য অনুমতি দেওয়া হবে না। পাশাপাশি পবিত্র এ মাসে ওমরাহ পালনকারীদের মক্কা-মদিনায় দীর্ঘ সময় না থাকার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

সৌদির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন কাউকে ওমরাহ পালনের সুযোগ করে দিতে এবং অতিরিক্ত ভিড় এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

নুসাকের তথ্য অনুযায়ী, সৌদি সরকার ওমরাহর যাবতীয় তথ্যসেবা অ্যাপের মাধ্যমে দিয়ে থাকে। ফলে এ অ্যাপের মাধ্যমে একই ব্যক্তি যদি দ্বিতীয়বার ওমরাহ পালনের জন্য আবেদন করে তাহলে তার আবেদন গ্রহণ করা হবে না। তবে অ্যাপ থেকে নতুন কেউ আবেদন করতে পারবেন।

পবিত্র রমজানে সৌদিসহ বিশ্বের অনেক মুসল্লি ওমরাহ পালনের জন্য গ্রান্ড মসজিদে ভিড় করে থাকেন। এজন্য সৌদি কর্তৃপক্ষ নিরবিচ্ছিন্নভাবে এবং ভোগান্তি ছাড়া মুসল্লিদের ওমরাহ পালন নিশ্চিতে নতুন এ পদক্ষেপ নিয়েছে।

সূত্র: গালফ নিউজ।